নাটোরে কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির উপকরণ বিতরণ

নাটোরে কৃষি প্রণোদনা ও পুনর্বাসন কর্মসূচির উপকরণ বিতরণ

নাটোর প্রতিনিধি

Published : ১৮:০৮, ৮ জুলাই ২০২৪

নাটোর সদর উপজেলায় এক হাজার ৬০০ কৃষকের মাঝে বিনামূল্যে রোপা আমন ধানের বীজ এবং রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

সোমবার (৮ জুলাই) দুপুর বারোটায় উপজেলা পরিষদ মিলনায়তনে উপকারভোগী কৃষকদের মাঝে এসব উপকরণ হস্তান্তর করেন নাটোর-২ আসনের (নাটোর সদর ও নলডাঙ্গা) সংসদ সদস্য শফিকুল ইসলঅম শিমুল।

অনুষ্ঠানে সংসদ সদস্য বলেন, বঙ্গবন্ধু সোনার বাংলা গড়তে মাটি আর মানুষের শক্তিকে কাজে লাগানোর কথা বলেছিলেন। বঙ্গবন্ধুর দেখানো পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে খাদ্য ঘাটতির দেশ আজ খাদ্য উদ্বৃত্ত দেশে পরিণত হয়েছে। সার, বীজ আর সেচ ব্যবস্থাকে সহজলভ্য করে দেওয়া হয়েছে। বিভিন্ন শস্য উৎপাদনে নিয়মিত প্রণোদনা পাচ্ছেন দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। কৃষিতে শ্রম সংকটের নিরসনে পঞ্চাশ শতাংশ ভর্তুকি মূল্যে হারভেস্টর, পাওয়ার থ্রেসারসহ প্রয়োজনীয় কৃষি যন্ত্র প্রদান করা হচ্ছে। নতুন নতুন প্রযুক্তি আর প্রশিক্ষণ প্রদানের ফলে কৃষির উৎপাদন বেড়েছে বহুগুণে।

উপজেলা নির্বাহী অফিসার আখতার জাহান সাথী’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান।

অনুষ্ঠানে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় এক হাজার ৩৫০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং ঘূর্ণিঝড় রেমালে ক্ষতিগ্রস্ত ২৫০ জন কৃষককে এক বিঘা রোপা আমন ধান চাষের জন্যে পাঁচ কেজি করে বীজ এবং ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার প্রদান করা হয়।

এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয় কর্তৃক বাস্তবায়নাধীন  বিশেষ এলাকার উন্নয়ন সহায়তা কর্মসূচির আওতায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সদস্যদের মাঝে নির্মিত বাড়ির চাবি, ক্ষুদ্র নৃ-গোষ্ঠি শিক্ষার্থীদের মাঝে শিক্ষা বৃত্তি ও বাইসাইকেল বিতরণ করা হয়।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement