গোপালগঞ্জে মাসকলাইয়ে প্রণোদনা পাচ্ছেন এক হাজার কৃষক

গোপালগঞ্জে মাসকলাইয়ে প্রণোদনা পাচ্ছেন এক হাজার কৃষক

গোপালগঞ্জ প্রতিনিধি

Published : ১৬:১৫, ২১ আগস্ট ২০২৪

খরিপ-২ মৌসুমে মাসকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে জেলায় প্রান্তিক ১০০০ কৃষক পচ্ছেন প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ ও সার।

গোপালগঞ্জ সদর উপজেলায় ২৬০ জন কৃষক, মুকসুদপুর উপজেলায় ২৫০ জন কৃষক, কাশিয়ানী উপজেলায় ২২৫ জন কৃষক, কোটালীপাড়া উপজেলায় ১৪০ জন কৃষক ও টুঙ্গিপাড়া উপজেলায় ১২৫ জন কৃষক প্রণোদনার বীজ-সার পাচ্ছেন। প্রত্যেক কৃষককে ৫ কেজি করে মাসকলাই বীজ, ৫ কেজি এমওপি এবং ১০ কেজি ডিএপি সার বিনামূল্যে দেওয়া হবে।

গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তার বলেন, মাসকলাই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গোপালগঞ্জ সদর উপজেলায় গত বছর ১৮০ জন কৃষকের মধ্যে প্রণোদনার বীজ-সার  বিতরণ করা হয়। এ বছর ২৬০ জন কৃষক প্রণোদনার বীজ-সার পাবেন।

গত বছরের তুলনায় এ উপজেলায় এ বছর ৮০ জন কৃষককে প্রণোদনার বীজ সার বিতরণের বরাদ্দ এসেছে। গত বছর কৃষক প্রণোদনার বীজ সার দিয়ে ১৮০ বিঘা জমিতে মাসকলাই চাষাবাদ করেছিলেন। এ বছর  তারা ২৬০ বিঘা জমিতে মাসকলাইয়ের আবাদ করতে পারবেন।

এতে এ উপজেলায় ৮০ বিঘা জমিতে মাসকলাইয়ের আবাদ বাড়বে। আমার সেভাবেই প্রান্তিক কৃষক নির্বাচন করে প্রণোদনার বীজ-সার বিতরণ করব।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সঞ্জয় কুমার কুন্ডু বলেন, প্রণোদনার এসব বীজ সার প্রান্তিক কৃষকের মাঝে বিতরণ করা হবে। এগুলো দিয়ে কৃষকরা ১০০০ হাজার বিঘা জমিতে মাসকলাইয়ের আবাদ করবেন।

এতে জেলায় মাসকলাইয়ের আবাদ ও উৎপাদন বৃদ্ধি পাবে। গত বছর  জেলার ৭৫০ জন কৃষক ও কৃষাণীর মাঝে প্রণোদনার মাসকলাইয়ের বীজ সার বিতরণ করা হয়েছিল। এ বছর ২৫০ জনকে বাড়িয়ে ১০০০ কৃষকের মাঝে মাসকলাইয়ের প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গোপালগঞ্জ কৃষি প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল কাদের সরদার বলেন, ৫ হাজার কেজি মাসকলাই বীজ, ৫ হাজার কেজি এমওপি সার ও ১০ হাজার কেজি ডিএপি সার বরাদ্দ পাওয়া গেছে। এসব সার বীজ বিতরণের জন্য উপজেলা কৃষি কর্মকর্তাদের প্রয়োজনীয় নিদের্শনা দেওয়া হয়েছে। দ্রুত প্রণোদনার এসব বীজ-সার বিতরণ শুরু করা সম্ভব হবে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement