টানা বৃষ্টিতে মিরসরাইয়ে আমন ও সবজির ক্ষতি

টানা বৃষ্টিতে মিরসরাইয়ে আমন ও সবজির ক্ষতি

নিজস্ব প্রতিবেদক

Published : ১৪:২৮, ২৪ আগস্ট ২০২৪

টানা তিনদিনের বৃষ্টি ও পাহাড়ি ঢলে চট্টগ্রাম জেলার মিরসরাইয়ে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আমনের বীজতলা ও সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। নিম্নআয়ের মানুষরা কাজ না পেয়ে কষ্টে দিন পার করছেন। বেচাকেনা কমে যাওয়ায় ব্যবসায়ীরা হতাশ।

জানা গেছে, গত তিনদিনের টানা বৃষ্টিতে মিরসরাইয়ের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। অনেক এলাকায় বাড়ি-ঘরে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। আমনের বীজতলা অনেক জায়গায় পানিতে ডুবে গেছে। সবজি ক্ষেত নষ্ট হয়েছে।

কৃষকেরা জানান, গত কয়েকদিনের বৃষ্টিতে চাষিরা জমিতে কাজ করতে যেতে পারছে না। ধার-দেনা করে সংসার চলছে। জুলাই মাস থেকে বেচাকেনাও অনেক কমে গেছে। টানা বৃষ্টিতে চারদিকের চাষাবাদের অবস্থা আরো খারাপ।

গ্রীষ্মকালীন তরমুজ চাষি ইকবাল হোসেন বলেন, ‘টানা বৃষ্টিতে তরমুজের অনেক ক্ষতি হচ্ছে। এখন ফলন বিক্রির উপযুক্ত সময়। কিন্তু বৃষ্টিতে তুলতে সমস্যা হচ্ছে। দামও কমে যাচ্ছে।’

ওয়াহেদপুর এলাকার কৃষক আলা উদ্দিন বলেন, ‘আমি ৬ শতক জমিতে আমনের বীজতলা তৈরি করেছিলাম। পাহাড়ি ঢলে সব তলিয়ে গেছে। আবার নতুন করে বীজতলা তৈরি করতে গেলে রোপণের সময় পার হয়ে যাবে। কী করবো বুঝতে পারছি না।’

চলতি মৌসুমে টানা বৃষ্টিতে কৃষকের অনেক ক্ষতি হচ্ছে উল্লেখ করে মিরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় জানান, প্রায় ১৫ হেক্টর জমির আমনের বীজতলা নষ্ট হয়ে গেছে। ১০ হেক্টর জমির সবজি নষ্ট হয়েছে। বৃষ্টি না কমলে ক্ষয়ক্ষতি আরো বাড়তে পারে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement