টানা বৃষ্টিতে তলিয়ে গেছে আমন ক্ষেত

টানা বৃষ্টিতে তলিয়ে গেছে আমন ক্ষেত

নিজস্ব প্রতিবেদক

Published : ১৭:১২, ১৬ সেপ্টেম্বর ২০২৪

যশোর জেলার শার্শায় টানা তিনদিনের বৃষ্টিতে আমন ধান ও সবজি ক্ষেত তলিয়ে গেছে। এতে কৃষকরা ব্যাপক আর্থিক ক্ষতির মধ্যে পড়েছেন। এছাড়া বৃষ্টিতে তলিয়ে গেছে হাটবাজারসহ বিভিন্ন এলাকা।

ভেসে গেছে উপজেলার পুকুর ও মাছের ঘের। পুটখালী, গোগা, কায়বা, ও বাগআঁচড়া ইউনিয়নের বিভিন্ন স্থানে এমন ক্ষতির চিত্র দেখা গেছে।

কায়বা এলাকার কৃষক আল-আমীন ৩৬ শতাংশ জমিতে বরইয়ের চারা লাগিয়েছেন। এবার বরই বিক্রি করে লাভের স্বপ্ন দেখেছিলেন। টানা বর্ষায় পানি জমে যাওয়ায় গাছগুলো নিস্তেজ হয়ে পড়ছে। কিছু গাছ পানির নিচে ভেঙে পড়েছে।

গোগা এলাকার কৃষক মাষ্টার রওশন আলী তিন বিঘা জমিতে আমন ধান আবাদ করেছেন। পুরো ক্ষেতের কাঁচা ধান এখন পানিতে ভাসছে। এক তৃতীয়াংশ ধানও পাবেন না তিনি।

কৃষক সেলিম রেজা বলেন, সবেমাত্র ধানের শিষ বের হয়েছে। একটু রোদ হলেই ধান পাক ধরার কথা। এরই মধ্যে বৃষ্টির পানিতে ধান পানিতে তলিয়ে গেছে।

বাগআঁচড়া গ্রামের নাজমুল মোল্লা বলেন, টানা বৃষ্টিতে প্লাবিত হয়ে বাড়ির ভেতর পানি ঢুকে হাঁটুসমান হয়েছে। তলিয়ে গেছে বাগআঁচড়া দারুল আমান ট্রাস্ট এলাকা।

নাভারন কাঁচা বাজারের ব্যবসায়ী আশরাফুল জানান, বাজারে পানি ঢুকে যাওয়ায় ব্যবসায় ব্যাপক ক্ষতি হচ্ছে। মালামাল আনা-নেওয়া করতে না পেরে বিপাকে পড়েছেন তারা।

উপজেলার পুটখালী, গোগা ও কায়বা ইউনিয়নের বিল এলাকার ধান পানিতে তলিয়ে গেছে জানিয়ে শার্শা উপজেলার কৃষি কর্মকর্তা দীপক কুমার সাহা বলেন, আমন ক্ষেত ও সবজি ক্ষেতে পানি জমে আছে। পানি দ্রুত নেমে গেলে ধানসহ ফসলের ক্ষতি কম হবে।

উপজেলায় প্রায় ৩০০ হেক্টর ফসলি জমি পানিতে তলিয়ে গেছে উল্লেখ করে তিনি জানান, তবে এ বৃষ্টির পানির সঙ্গে ভারতের পানি যাতে ঢুকতে না পারে সে বিষয়ে আমরা কায়বা ইউনিয়নের রুদ্রপুরে ইছামতী নদীর সামনে একটি বাঁধ নির্মাণ করে পানি আটকানোর চেষ্টায় আছি।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement