গোপালগঞ্জে প্রণোদনা পেয়েছেন ২ হাজার চারশ কৃষক

গোপালগঞ্জে প্রণোদনা পেয়েছেন ২ হাজার চারশ কৃষক

গোপালগঞ্জ প্রতিনিধি

Published : ১৭:১৬, ২৮ জুলাই ২০২৪

গোপালগঞ্জে রোপা আমনের আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য ২ হাজার চারশ কৃষকের মধ্যে প্রণোদনার বীজ এবং সার বিতরণ করা হয়েছে। এসব বীজ ও সার দিয়ে কৃষকরা ২ হাজার চারশ বিঘা জমি চাষাবাদ করে রোপা আমনের আবাদ ও উৎপাদন বৃদ্ধি করবেন।

এরমধ্যে রোপা আমন মৌসুমে কৃষক প্রতি ৫ কেজি করে রোপা আমন ধানের উফশী জাতের বীজ, ১০ কেজি করে ডিএপি ও এমওপি সার ৫ উপজেলার প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকের হাতে তুলে দিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের গোপালগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা মাফরোজা আক্তার বলেন, ইতিমধ্যে গোপালগঞ্জ সদর উপজেলার ৫’শ ৫০ জন কৃষকের মাঝে প্রণোদনার বীজ সার বিতরণ সম্পন্ন হয়েছে। এসব বীজ পেয়ে কৃষক বীজতলা তৈরী করেছে। কয়েক দিনের মধ্যে এ সদর উপজেলায় আমন আবাদের ধূম পড়বে। 

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক সঞ্জয় কুমার কুন্ডু বলেন, প্রণোদনার বীজ-সার দিয়ে জেলার ২ হাজার চারশ কৃষক ২ হাজার চারশ বিঘা জমিতে রোপা আমন ধানের আবাদ করবেন। এতে জেলায় আমন ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধি পাবে।

গোপালগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আঃ কাদের সরদার বলেন, প্রণোদনা কর্মসূচীর আওতায় গোপালগঞ্জ সদর উপজেলার ৫’শ ৫০ জন কৃষকের মধ্যে ২ হাজার ৭’শ ৫০ কেজি ধানের বীজ, ৫ হাজার ৫’শ কেজি ডিএপি সার এবং ৫ হাজার ৫’শ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে।

মুকসুদপুর উপজেলায় ৪’শ ৮০ জন কৃষকের মধ্যে ২ হাজার ৪’শ কেজি ধান বীজ, ৪ হাজার ৮’শ কেজি কেজি ডিএপি সার ও ৪ হাজার ৮’শ কেজি এমওপি সার দেওয়া হয়েছে।

কাশিয়ানী উপজেলায় ৪’শ ৭০ জন কৃষকের মাঝে ২ হাজার ৩’শ ৫০ কেজি ধানের বীজ, ৪ হাজার ৭’শ কেজি ডিএপি সার ও ৪ হাজার ৭’শ কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে।

কোটালীপাড়া উপজেলায় ৫’শ জন কৃষকের মধ্যে ২ হাজার ৫’শ কেজি ২৫০০ কেজি ধান বীজ, ৫ হাজার কেজি ডিএপি সার ও ৫ হাজার কেজি এমওপি সার বিতরণ করা হয়েছে।

টুঙ্গিপাড়া উপজেলায় ৪’শ জন কৃষক পেয়েছেন ২ হাজার কেজি ধান বীজ, ৪ হাজার কেজি ডিএপি সার ও ৪ হাজার কেজি এমওপি সার।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement