পেয়ারা গাছের চাষপদ্ধতি

পেয়ারা গাছের চাষপদ্ধতি

কৃষি ডেস্ক

Published : ১২:১৭, ৮ জুলাই ২০২৪

বর্ষা মৌসুমের একটি জনপ্রিয় ফল পেয়ারা। দেশের সর্বত্র পাওয়া যায় এ ফল। মূলত পেয়ারা গাছ বপনের সময় হচ্ছে মে থেকে সেপ্টেম্বর বা মধ্য বৈশাখ-মধ্য আশ্বিন। তাই চলতি মৌসুমে পেয়ারা গাছের চারা বা বীজ রোপণ উপযুক্ত সময়।

চাষপদ্ধতি: সবদিকে ৬০ সেন্টিমিটার মাপে গর্ত তৈরি করুন। রোপণ দূরত্ব হতে পারে ৩-৬ মিটার × ৩-৬ মিটার। গর্তে সারের পরিমাণ হবে ১০-১৫ কেজি পচা গোবর বা কম্পোস্ট, ২৫০ গ্রাম টিএসপি এবং ২৫০ গ্রাম পটাশ সার গর্তের মাটির সঙ্গে মেশাতে হবে। এভাবে ১০-১৫ দিন রেখে দিতে হবে। সার দেয়ার পর গর্ত ভরাট করে ১০-১৫ দিন রেখে দিতে হবে।

চারা বা কলম রোপণ:

মে-সেপ্টেম্বর মাস পেয়ারা গাছের চারা রোপণের উপযুক্ত সময়। তবে সেচের ব্যবস্থা থাকলে সারাবছরই লাগানো যায়। গর্ত ভরাটের ১০-১৫ দিন পর মাটি উলটপালট করে পুনরায় গর্ত খনন করতে হবে। প্রথমে পলিথিন সাবধানে ছিঁড়ে ফেলতে হবে। এরপর বের হয়ে থাকা শিকড় কেটে দিতে হবে এবং গর্তে চারা সোজাভাবে স্থাপন করতে হবে। পরে চারার গোড়ার মাটি হালকাভাবে চাপ দিয়ে শক্ত করে দিতে হবে।

বীজের পরিমাণ:

জাতভেদে চারা কলমের পরিমাণ হেক্টরে ৩০০ থেকে ৬২৫টি।

সার ব্যবস্থাপনা:

প্রতিবছর ফাল্গুন বা ফেব্রুয়ারি মাসে ফুল আসার সময়, বৈশাখের শেষে ফল ধরার সময়, মে মাসে ও ভাদ্র শেষে বা সেপ্টেম্বর মাসে ফল তোলার পর ৩ কিস্তিতে সার প্রয়োগ করুন। সার গোড়া থেকে ২.৫ হাত দূর দিয়ে যতদূর পর্যন্ত ডালাপালা বিস্তার করেছে, সে পর্যন্ত মাটির সঙ্গে ভালোভাবে মিশিয়ে দিন।
 

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement