ঢাবির নতুন ভিসি কে এই ড. নিয়াজ 

ঢাবির নতুন ভিসি কে এই ড. নিয়াজ 

নিজস্ব প্রতিবেদক

Published : ১৯:৩৩, ২৬ আগস্ট ২০২৪

হাসিনা সরকারের পতনের পর সারাদেশেই সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রধানদের পদত্যাগের হিড়িক পড়ে আছে। সেই ধারাবাহিকতায় দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মাকসুদ কামালও পদত্যাগ করেন। তার পদত্যাগের প্রায় দুই সপ্তাহ পর অবশেষে উপাচার্য নিয়োগ হতে যাচ্ছে এই বিদ্যাপীঠে। 

প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত বিশ্ববিদ্যালয়টির পরবর্তী ভিসি কে হচ্ছেন সেটা নিয়ে নানা আলোচনা হয়েছে। সম্ভাব্য ভিসি হিসেবে অনেকের নামও সামনে এসেছে। তবে নতুন যাকে উপাচার্য হিসেবে মনোনীত করেছে সরকার তিনি তেমন আলোচনায় ছিলেন না। ঢাবির ৩০তম উপাচার্য হচ্ছেন বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

সোমবার (২৬ আগস্ট) বিকালে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাকে নিয়োগের ব্যাপারে সম্মতি দিয়েছেন। শিগগির এ ব্যাপারে প্রজ্ঞাপন জারি হবে।

ছাত্র-জনতার অভ্যুত্থানে গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতন হলে চাপের মুখে ১০ আগস্ট পদত্যাগ করেন সেই সরকারের নিয়োগকৃত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২৯তম উপাচার্য অধ্যাপক ড. মাকসুদ কামাল। ড. নিয়াজ আহমেদ খান বিশ্ববিদ্যালয়টির ৩০তম ভিসি হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন।

জানা গেছে, নিয়াজ আহমেদ খানের জন্ম ১৯৬৬ সালে চট্টগ্রামের লোহাগড়ার চুনতি গ্রামে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে স্নাতক এবং ১৯৮৭ সালে স্নাতকোত্তর করার পর তিনি ইনস্টিটিউট অব পার্সোনেল ম্যানেজমেন্ট থেকে মানবসম্পদ ব্যবস্থাপনা বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা করেন।

১৯৯৬ সালে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব ওয়েলস, সোয়ানসি থেকে উন্নয়ন অধ্যয়ন বিষয়ে পিএইচডি ডিগ্রি পান নিয়াজ আহমেদ খান। পরে ইউনিভার্সিটি অব ওয়েলস, থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে তিনটি পোস্ট ডক্টরাল ডিগ্রি নেন।

সবশেষ ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য ছিলেন অধ্যাপক নিয়াজ আহমেদ খান। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন উপাচার্য ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) সিনিয়র অ্যাকাডেমিক উপদেষ্টা, ব্র্যাক ইনস্টিটিউট অফ গভর্নেন্স অ্যান্ড ডেভেলপমেন্টের (বিআইজিডি) সিনিয়র অ্যাকাডেমিক উপদেষ্টা এবং বাংলাদেশ ট্রপিক্যাল ফরেস্ট কনজারভেশন (আরণ্যক) ফাউন্ডেশনের চেয়ারম্যান হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

সূত্র জানিয়েছে, একজন পেশাদার এবং একাডেমিক লোক হিসেবে ড. নিয়াজ আহমেদ খানকে পরবর্তী উপাচার্য হিসেবে বেছে নিয়েছে অন্তর্বর্তীকালীন সরকার। দেশে-বিদেশে তার ব্যাপক গ্রহণযোগ্যতা রয়েছে। দলীয় রাজনৈতিক লেজুড়বৃত্তি থেকেও তিনি অনেকটা মুক্ত।

বিডি/এম

শেয়ার করুনঃ
Advertisement