এইউবিতে ‘সামাজিক গবেষণায় সাফল্যের কৌশল’ শীর্ষক  সেমিনার

এইউবিতে ‘সামাজিক গবেষণায় সাফল্যের কৌশল’ শীর্ষক  সেমিনার

সাভার প্রতিনিধি

Published : ২০:৫৩, ১৮ সেপ্টেম্বর ২০২৪

এশিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ (এইউবি) এর সমাজবিজ্ঞান ও নৃ-বিজ্ঞান বিভাগের আয়োজনে ‘সামাজিক গবেষণায় সাফল্যের কৌশল’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১৮ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের আশুলিয়াস্থ স্থায়ী ক্যাম্পাসে উক্ত সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি উপাচার্য ইমেরিটাস প্রফেসর ড. শাহজাহান খান। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব সোশ্যাল রিসার্চ (বিআইএসআর)—এর চেয়ারম্যান ড. মো. খোরশেদ আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এইউবি ট্রেজারার প্রফেসর ড. মো. নূরুল ইসলাম। উক্ত সেমিনারে সভাপতিত্ব করেন সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. সায়েদা আক্তার বেগম।

সমাজবিজ্ঞান ও নৃবিজ্ঞান বিভাগের প্রভাষক মীর ফারজানা শারমিন এর সঞ্চালনায় এইউবি উপাচার্য সামাজিক গবেষণার গুরুত্ব তুলে ধরে বলেন, ‘কোনো বিভাগকে সমৃদ্ধ করতে চাইলে গবেষণার বিকল্প নেই। শিক্ষকদের পাশাপাশি শিক্ষার্থীদেরও গবেষণায় যুক্ত হওয়া উচিত।

প্রধান আলোচক ড. মো. খোরশেদ আলম বলেন, ‘বিজ্ঞানভিত্তিক গবেষণার পাশাপাশি প্রতিটি ক্ষেত্রে সামাজিক গবেষণার গুরুত্ব অপরিসীম। আমাদের উচিত কেবল কোনো সমস্যা নিয়ে  লেখালেখির মধ্যে সীমাবদ্ধ না থেকে সেই বিষয়ে বিস্তিত গবেষণা পরিচালনা করা। একমাত্র গবেষণার মাধ্যমেই সামগ্রিক উন্নয়ন সম্ভব।

উক্ত সেমিনারে আরও উপস্থিত ছিলেন এইউবি রেজিস্ট্রার একেএম এনামুল হক সহ বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক—কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ ।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement