পদত্যাগ করলেন বিএসইসি চেয়ারম্যান

পদত্যাগ করলেন বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক:

Published : ১২:২৫, ১১ আগস্ট ২০২৪

এবার পদত্যাগ করলেন শেয়ারবাজারের নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। 

শনিবার (১০ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব বরাবর ই-মেইলে পদত্যাগপত্র পাঠান তিনি। মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্র বিষয়টি নি‌শ্চিত ক‌রে‌ছেন।

উল্লেখ্য, শেখ হাসিনা সরকারের পতনের পর বিভিন্ন সংস্থায় নিয়োগপ্রাপ্ত ও নানা অনিয়মে যুক্ত সরকারি কর্মকর্তাদের অপসারণের দাবি উঠে। ইতোমধ্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও প্রধান বিচারপতিসহ অনেক সংস্থার প্রধান পদত্যাগ করেছেন। 

গুঞ্জন উঠে, বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলামের পদত্যাগ না করলে সরকার তাকে অপসারণ করা হবে। এমন পরিস্থিতিতে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পাওয়ার আড়াই মাসের মাথায় পদত্যাগ করলেন বিএসইসি চেয়ারম্যান।

জানা যায়, সংশ্লিষ্ট পক্ষগুলোর বিরোধীতার পরও গত ২৮ মে তাকে ৪ বছরের জন্য পুনঃনিয়োগ দেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে ২০২০ সালের ১৭ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের এ অধ্যাপককে প্রথমবার বিএসইসির চেয়ারম্যান করা হয়।

প্রথম মেয়াদেই নানাভাবে বিতর্কিত হন শিবলী রুবাইয়াত। ওই সময়ে বিভিন্ন অপরাধ করার ক্ষেত্রে অত্যন্ত বেপরোয়া ছিলেন তিনি। শেয়ারবাজারে কারসাজিসহ বিভিন্ন সুবিধা নিয়ে দেশে ও দেশের বাইরে গড়েন সম্পদের পাহাড়। অপরাধের জন্য কারসাজির চক্রকে সঙ্গে নিয়ে বিশাল অসাধু সিন্ডিকেট গড়ে তোলেন। 

এদিকে সরকারের পতনের পর দেশের শেয়ারবাজারের উত্থান অব্যাহত রয়েছে। সপ্তাহের শেষ কার্যদিবস গত বৃহস্পতিবার (৮ আগস্ট) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স বেড়েছে ৩০০ পয়েন্টের উপরে।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement