সপ্তাহের শুরুতেই শেয়ারবাজারে দরপতন

সপ্তাহের শুরুতেই শেয়ারবাজারে দরপতন

নিজস্ব প্রতিবেদক

Published : ১৬:৩৩, ১৪ জুলাই ২০২৪

দেশের শেয়ারবাজারে ফের টানা দরপতনের প্রবণতা দেখা যাচ্ছে। সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১৪ জুলাই) লেনদেনের শুরুতে শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে। সবকটি মূল্য সূচকের বড় পতনের পাশাপাশি দাম কমার তালিকায় রয়েছে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। পাশাপাশি লেনদেনও কিছুটা ধীরগতি রয়েছে।

প্রথম আধাঘণ্টার লেনদেনে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্য সূচক কমেছে ৪১ পয়েন্ট। আর ১০০ কোটি টাকার কিছু বেশি লেনদেন হয়েছে। দাম কমার তালিকায় নাম লিখিয়েছে প্রায় ২০০ প্রতিষ্ঠান।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) দাম কমার তালিকায় রয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। ফলে মূল্য সূচকও নিম্নমুখী অবস্থায় রয়েছে। সেই সঙ্গে এ বাজারটিতেও লেনদেনে ধীরগতি দেখা যাচ্ছে।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার মাধ্যমে। এতে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট কমে যায়। লেনদেনের প্রথম আধা ঘণ্টাজুড়েই বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম কমার প্রবণতা অব্যাহত থাকে। এমনকি লেনদেনের সময় গড়ানোর সঙ্গে সঙ্গে দরপতনের মাত্রা বেড়েছে।

১০টা ৪৬ মিনিটের পরিসংখ্যান থেকে ডিএসইতে ৬৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় রয়েছে। বিপরীতে দাম কমেছে ২৮০টির। আর ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে।

ফলে ডিএসইর প্রধান সূচক কমেছে ৪৪ পয়েন্ট। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৮ পয়েন্ট কমেছে। এ সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৪৭ কোটি ৪৭ লাখ টাকা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৭৭ পয়েন্ট কমেছে। লেনদেন হয়েছে ১ কোটি ১০ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ৭৭ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪টির, কমেছে ৫৯টির এবং ৪টির অপরিবর্তিত রয়েছে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement