পিটিয়ে হত্যার বিচার দাবিতে মশাল মিছিল

পিটিয়ে হত্যার বিচার দাবিতে মশাল মিছিল

নিজস্ব প্রতিবেদক:

Published : ১৪:০৯, ২০ সেপ্টেম্বর ২০২৪

বিচার বহির্ভূত হত্যা বন্ধ এবং ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুজনকে হত্যার সুষ্ঠু তদন্ত ও বিচারের দাবিতে ছাত্র-জনতার প্রতিবাদী মশাল মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। 

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মিছিল শেষে সমাবেশ করেন তারা।

এ সময় যৌথ বাহিনীর অভিযানে আটক বিএনপি নেতা এবং ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মব ভায়োলেন্সের মাধ্যমে হত্যাকাণ্ডের ঘটনার সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি জানায় বাংলাদেশ ছাত্র ফেডারেশন। 

ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈকত আরিফের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন- লেখক ও নৃবিজ্ঞানী রেহনুমা আহমেদ, শিল্পী ফারজানা ওয়াহিদ শায়ান, সমগীত সাংস্কৃতিক প্রাঙ্গনের সংগঠন জিহাদ হোসেন, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের সভাপতি মশিউর রহমান খান রিচার্ড, বাংলাদেশ ছাত্রলীগের (জেএসডি) সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান মুক্তসহ নেতৃবৃন্দ। 

সমাবেশে বক্তারা বলেন, মব ভায়োলেন্সের মাধ্যমে গতকাল ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে দুইজন ব্যক্তিকে গণপিটুনীতে হত্যা করা হয়েছে। এছাড়া যৌথ বাহিনীর অভিযানে আটক যুবদল নেতা সাইদুল ইসলাম হেফাজতে মৃত্যুবরণ করেছেন আমরা এসকল হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। 

ফ্যাসিবাদী হাসিনার শাসনামলে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডকে একটি সাধারণ ব্যাপারে পরিণত করা হয়েছিলো, সেই হাসিনার পতন বাংলাদেশের ছাত্র-জনতা গণঅভ্যুত্থানের মাধ্যমে হয়েছে। গণঅভ্যুত্থান বাংলাদেশের মানুষের মাঝে যে আকাঙ্খা তৈরী করেছে তাতে প্রত্যেক নাগরিকের গণতান্ত্রিক অধিকার নিশ্চিত করা প্রাথমিক কর্তব্য বলে মনে করে। 

তারা বলেন, আমরা অবিলম্বে অন্তবর্তীকালীন সরকারের কাছে বিচারবহির্ভূত এসকল হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত ও বিচার দাবি করি। একই সঙ্গে মৌলিক মানবাধিকার পরিপন্থী যেসকল আইন তা অবিলম্বে বাতিল করার দাবি জানাই। 

আমরা জানতে পেরেছি খাগড়াছড়ির দীঘিনালায় পাহাড়ী জনগোষ্ঠীর উপর হামলা ও লুটপাট চলছে। আমরা অবিলম্বে হামলা ও লুটপাট বন্ধ করে দোষীদের শাস্তির আওতায় আনার দাবি জানাই।"

মশাল মিছিলে সংহতি জানিয়ে আরো উপস্থিত ছিলেন- আলোকচিত্রী শহিদুল আলম, সাংবাদিক সাইয়েদা গুলরুখ, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি, বাংলাদেশ ছাত্রলীগ (জেএসডির) সভাপতি তৌফিকুজ্জামান পিরাচা, বাংলাদেশ ছাত্র ফেডারেশনের দপ্তর সম্পাদক অনুপম রায় রুপক, ঢাকা নগর ছাত্র ফেডারেশনের সভাপতি আল-আমিন রহমানসহ নেতৃবৃন্দ। 

মিছিল শেষে ঢাকা মহানগর ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক নুসরাত হকের সমাপনী বক্তব্যের মাধ্যমে কর্মসূচী শেষ হয়।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement