গৌরীপুরে নির্মাণাধীন প্রতিমা ভাঙচুরের ঘটনায় যুবক আটক

গৌরীপুরে নির্মাণাধীন প্রতিমা ভাঙচুরের ঘটনায় যুবক আটক

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

Published : ২০:১৮, ২৬ সেপ্টেম্বর ২০২৪

ময়মনসিংহের গৌরীপুর পৌর শহরে গোবিন্দবাড়ি জিওর মন্দিরে নির্মাণাধীন দুর্গাপ্রতিমা ভাঙচুরের অভিযোগে ইয়াসিন (২০) নামে এক যুবককে আটক করেছে গৌরীপুর থানার পুলিশ। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ভোর রাতে প্রতিমা ভাঙচুরের সময় তাকে হাতেনাতে ধরার পর পুলিশে সোপর্দ করে স্থানীয় লোকজন।

আটককৃত যুবক ইয়াসিন উপজেলার সদর ইউনিয়নের গজন্দর গ্রামের আব্দুল হান্নানের ছেলে।

ঘটনার প্রত্যক্ষদর্শী গোবিন্দ জিউর বাড়ি মন্দির এলাকার বাসিন্দা গোবিন্দ জানান- ঘটনারদিন ভোর রাত ৪টার সময় ডলি রাণী দাস (৪৫) প্রকৃতির ডাকে সাড়া দিতে ঘর থেকে বের হলে প্রতিমা ভাঙার ঘটনাটি দেখতে পেয়ে চিৎকার করেন। চিৎকার শুনে তিনি ঘটনাস্থলে ছুটে আসলে ওই যুবক একটি প্রতিমার ভাঙা অংশ নিয়ে পালানোর চেষ্টা করেন। এসময় তাকে ধাওয়া করে হাতেনাতে আটক করা হয়। 

গোবিন্দ জিউর বাড়ি মন্দির কমিটির সাধারণ সম্পাদক স্বপন এস জানান- প্রতিবছর দুর্গাপূজায় মধ্য বাজার পূজা মন্ডপের জন্য প্রতিমা তৈরী করা হয় এ মন্দিরে। এবারও প্রতিমা তৈরীর কাজ শেষ করে তা শুকানোর জন্য রাখা হয়েছিল। মন্দিরটির চারপাশে সীমানা প্রাচীর ও সামনে মজবুত গেইট রয়েছে, যা রাতে বন্ধ থাকে। এ অবস্থায় ভোর রাতে ইয়াসিন নামে এক যুবক এসে প্রতিমাগুলো ভেঙ্গে ফেলে।

গৌরীপুর হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বিপ্লব মন্ডল জানান- ঘটনারদিন ভোর রাতে মন্দিরে রাখা সবগুলো প্রতিমার বিভিন্ন অংশ ভাঙা হয়েছে। এ ঘটনায় স্থানীয় হিন্দু সম্প্রদায়ের লোকজনের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

গৌরীপুর উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি রতন চন্দ্র সরকার জানান- গত বছর গৌরীপুরে ৬৩টি মন্ডপে পূজা উদযাপন করা হয়েছিল। এবছর দেশের সার্বিক পরিস্থিতি বিবেচনায় ৪৯টি মন্ডপে দুর্গাপূজার প্রস্তুতি নেয়া হচ্ছে।  গৌরীপুর পৌর শহরে এর আগে প্রতিমা ভাঙচুরের ঘটনা ঘটেনি। এ ভাঙচুরের ঘটনায় আমরা বিস্মিত। শারদীয় দুর্গোৎসবে এর বিরূপ  প্রভাব পড়বে। তিনি আরও জানান- আটককৃত ইয়াসিন অনেকটা প্রতিবন্ধীর মতো দেখতে। তাকে দিয়ে যে বা যারা প্রতিমা ভাঙিয়েছে, তাদের চিহ্নিত করে শাস্তির আওতায় আনার দাবি জানান তিনি।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ মীর্জা মাজহারুল আনোয়ার সাংবাদিকদের জানান-প্রতিমা ভাঙার সাথে জড়িত ব্যক্তিকে আটক করা হয়েছে। তার নাম ইয়াসিন, তিনি একজন বুদ্ধি প্রতিবন্ধি। এর পিছনে আরও কেউ জড়িত আছে কিনা তাকে জিজ্ঞেসাবাদ ও তদন্তের পর জানা যাবে।

গৌরীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ শাকিল আহমেদ সাংবাদিকদের জানান- প্রতিমা ভাঙার ঘটনাটি অনাকাঙ্খিত ও দুঃখজনক। জড়িত ব্যক্তিকে আটক করেছে পুলিশ, জিজ্ঞাসাবাদে বিস্তারিত জানা যাবে। দুর্গাপূজা উপলক্ষে গৌরীপুরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে।

এদিকে ঘটনাস্থল পরিদর্শন করেছেন ময়মনসিংহ জেলা পুলিশ সুপার আজিজুল ইসলাম।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement