আশুলিয়ায় ফের শ্রমিক বিক্ষোভ, বন্ধ ১৬ কারখানা

আশুলিয়ায় ফের শ্রমিক বিক্ষোভ, বন্ধ ১৬ কারখানা

সাভার প্রতিনিধি:

Published : ১৬:২৮, ২৮ সেপ্টেম্বর ২০২৪

বন্ধ কারখানা খুলে দেওয়া ও বেতন বৃদ্ধির দাবিতে আজ আশুলিয়ার বাইপাইল-আব্দুল্লাপুর সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন শ্রমিকরা। 

শনিবার (২৮ সেপ্টেম্বর) সকালে জিরাবো এলাকায় এ অবরোধ পালন করেন লুসাকা কারখানার শ্রমিকরা।

তাদের সঙ্গে মণ্ডল গ্রুপের শ্রমিকরাও বেতন বৃদ্ধির দাবি জানিয়ে বিক্ষোভ করেন। পরে তারা ওই এলাকার আশপাশের কারখানায় ঝামেলা করার চেষ্টা করলে আরও ৪টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

এছাড়া অনির্দিষ্টকালের জন‍্য এখনো বন্ধ রয়েছে ১০টি ও সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে ২টি কারখানায়।

শ্রমিকরা বলেন, কয়েকদিন আগে বিভিন্ন দাবির মুখে লুসাকা কারখানা বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ। আজ বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান করেন।

পরে তারা ওই এলাকার কয়েকটি কারখানার সামনে গিয়ে গোলযোগ করলে ৪টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করতে বাধ্য হয় কর্তৃপক্ষ। এছাড়া বেতন বৃদ্ধির দাবিতে মণ্ডল গ্রুপের শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

কারখানা ও পুলিশ সূত্রে জানা যায়, কারখানায় এসে কাজ না করে কর্মবিরতি পালন করে বেশ কয়েকটি কারখানার শ্রমিকরা । পরে সেগুলোতে সাধারণ ছুটি ঘোষণা করা হয়।

আশুলিয়া এলাকায় প্রায় ১৫টি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বিকেল নাগাদ এ সংখ্যা বাড়তে পারে বলেও জানা গেছে।

শিল্প পুলিশ জানায়, শিল্পাঞ্চল আশুলিয়ায় পুরোদমে উৎপাদন চলছে। তবে কয়েকটি কারখানায় আজও উৎপাদন বন্ধ রয়েছে। 

শ্রম আইনের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১০টি, সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে ৬টি কারখানায়। বেতন বৃদ্ধির দাবিতে আজ মণ্ডল গ্রুপের শ্রমিকরা জিরাবো এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। 

শিল্প পুলিশ-১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, ‘শ্রম আইন ২০০৬ সালের ১৩ (১) ধারায় বন্ধ রয়েছে ১০টি কারখানা ও সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে ৬টিতে। মোট ১৬ টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। তবে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

বেতন বৃদ্ধির দাবিতে মণ্ডল গ্রুপের শ্রমিকরা বিক্ষোভ করছেন। আমরা বুঝিয়ে তাদের সরিয়ে দিয়েছি।’

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement