বিশ্ববাজারে সোনার দামে নতুন রেকর্ড 

বিশ্ববাজারে সোনার দামে নতুন রেকর্ড 

অর্থনীতি ডেস্ক:

Published : ১৭:৫৪, ১৪ সেপ্টেম্বর ২০২৪

বিশ্ববাজারে সোনার দাম বেড়েই চলেছে। আগের সব রেকর্ড ভেঙে সোনার দামে নতুন ইতিহাস সৃষ্টি হয়েছে।

এবার বিশ্ববাজারে প্রথমবারের মতো এক আউন্স সোনার দাম ২৫৫০ ডলার ছাড়িয়েছে। ফলে দেশের বাজারেও যে কোনো সময় সোনার দাম বাড়তে পারে।

বর্তমানে দেশের বাজারে এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনা ১ লাখ ২৬ হাজার টাকার ওপরে বিক্রি হচ্ছে।

দেশের বাজারে সোনার দাম নির্ধারণকারী সংস্থা বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সদস্য বলেন, বিশ্ববাজারে সোনার দাম অস্বাভাবিক হারে বেড়েছে। গত এক সপ্তাহে প্রতি আউন্স সোনার দাম প্রায় ১০০ ডলার বেড়েছে।

যে কোনো মুহূর্তে সোনার আউন্স ২৬০০ ডলার হয়ে যেতে পারে। বিশ্ববাজারে যে হারে সোনার দাম বাড়ছে, তাতে দেশের বাজারেও দাম বাড়াতে হবে। এর কোনো বিকল্প নেই।

তিনি আরও বলেন, আমরা সোনার দাম বাড়ানো বা কমানোর সিদ্ধান্ত নেই আন্তর্জাতিক বাজারের পাশাপাশি স্থানীয় বাজারের ওপর ভিত্তি করে। স্থানীয় বাজারে পাকা সোনার দাম বাড়লে স্বাভাবিকভাবেই দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।

আবার পাকা সোনার দাম কমলে দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়। বিশ্ববাজারের দামের চিত্র পাকা সোনার দামে প্রভাব ফেলে।

তথ্য পর্যালোচনা করে দেখা গেছে, গত সপ্তাহের শুরুতে প্রতি আউন্স সোনার দাম ছিল ২৪৮৬.৯৬ ডলার। সেখান থেকে বেড়ে প্রতি আউন্স সোনার দাম ২৫৭৮.৪৮ ডলারে থিতু হয় সপ্তাহ শেষে। 

অর্থাৎ সপ্তাহের ব্যবধানে প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ৯১.৫২ ডলার বা ৩.৬৮ শতাংশ। এর মধ্যে সপ্তাহে শেষ কার্যদিবসেই প্রতি আউন্স সোনার দাম বেড়েছে ২০ দশমিক শূন্য ৩ ডলার বা দশমিক ৭৮ শতাংশ।

সোনার এত দাম এর আগে কখনো দেখেনি বিশ্ববাসী। এর আগে এক আউন্স সোনার দাম সর্বোচ্চ ২৫২৯.৯০ ডলারে উঠেছিল। চলতি বছরের ২০ আগস্ট সোনার এ দাম হয়। 

শেয়ার করুনঃ
Advertisement