ইলিশ ধরতে গভীর সমুদ্রে  জেলেরা

ইলিশ ধরতে গভীর সমুদ্রে  জেলেরা

জেলা প্রতিনিধি

Published : ১৬:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০২৪

সাগর উপকূল থেকে গত রোববার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় নিম্নচাপের প্রভাবে কেটে যাওয়ায় সোমবার থেকে মঙ্গলবার দুপুর পর্যন্ত উপকূলের আকাশে রৌদ উঠেছে।

এর আগে মৌসুমী বায়ু ও নিম্নচাপের প্রভাবে গত শনিবার (৭ সেপ্টেম্বর) থেকে সোমবার (১৬ সেপ্টেম্বর) পর্যন্ত টানা ১০ দিন সমুদ্র উত্তাল থাকায় উপকূলের জেলেরা ঘাটে বসে অলস সময় পার করেছে। সোমবার শেষ বিকাল থেকে মঙ্গলবার দুপুরের মধ্যে উপকূলের হাজার হাজার মাছধরা ট্রলার গভীর সমুদ্রে ইলিশের সন্ধানে চলে গেছে।

মহিপুর-আলীপুর মৎস্য কেন্দ্রে মঙ্গলবার সকালে দেখা যায়, অবতরণ কেন্দ্রের জেটিতে অবস্থান করছে অনেকগুলো ট্রলার। এসব ট্রলারে জ্বালানি তেল, বরফ, জাল ও খাদ্যসামগ্রী তোলা হচ্ছে। তারা আশা করছেন সমুদ্র থেকে কাঙ্ক্ষিত ইলিশ নিয়ে ঘাটে ফিরবেন।

জানা গেছে, এ বছর জেলেরা সরকারের আরোপিত ৬৫ দিনের মাছ শিকারের নিষেধাজ্ঞা ও কয়েক দফায় বৈরী আবহাওয়ার কারণে আশানুরূপ ইলিশ শিকার করতে পারেনি। মৌসুমী বায়ু ও লঘুচাপের প্রভাবে আবহাওয়া খারাপ হয়ে নিম্নচাপে রূপ নিলে তীরে ফিরতে বাধ্য হয় জেলেরা।

এর আগে গত ২৩ জুলাই মধ্যরাতে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শেষে ২৪ জুলাই থেকে মাছ শিকারে নামে উপকূলের হাজারও জেলে। তবে ভরা মৌসুমেও কাঙ্ক্ষিত ইলিশের দেখা না পাওয়ায় হতাশ হয়ে পড়েন তারা। উপকূলের জেলেরা বুক ভরা আশা নিয়ে গভীর সমুদ্রে পাড়ি দিয়েছে। আশানুরূপ মাছ পেলে ট্রলারগুলো আগামী তিন চার দিনের মধ্যে ঘাটে ফিরে আসবে। তবে মাছ কম থাকলে ট্রলারগুলো কমছে কম ৮ থেকে ১০ দিন সমুদ্র ফ্রেসিং করবে।

 টানা ১০ দিন ঘাটে বসে অলস সময় পার করেছিলাম জানিয়ে মৎস্যবন্দর আলীপুরের এফবি তামান্না ট্রলারের মাঝি ইউনুস মাতুব্বর বলেন, আজকে আবহাওয়া অনুকূলে থাকায় সমুদ্রে যাচ্ছি। আশা করছি ট্রলারের জালে প্রচুর ইলিশ মাছ ধরা পড়বে।

 পুরো মৌসুমে কাঙ্ক্ষিত ইলিশ মাছ শিকার করতে পারেনি উল্লেখ করে ট্রলার মালিক শাখাওয়াত ফকির বলেন, সামনে আশ্বিন মাসের ২২ দিনের অবরোধ। এখন ইলিশ মাছ ধরা পড়লে লোকসান কাটিয়ে উঠতে পারব। তা না হলে পুরো মৌসুমী লোকসানের ঘানি টানতে হবে। আশা করছি, অবরোধের আগ পর্যন্ত ভালো ইলিশ মাছ শিকার করতে পারবো।

 বৈরী আবহাওয়ার কারণে জেলেরা বন্দরে অবস্থান‌ করছিলো উল্লেখ করে কলাপাড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা অপু সাহা বলেন, বর্তমানে আবহাওয়া অনুকূলে থাকায় ফের তারা সমুদ্রে যাচ্ছে। আশা করছি তারা কাঙ্ক্ষিত ইলিশ শিকার করে তাদের দৈন্যতা কাটিয়ে উঠতে পারবে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement