সংস্কার কাজে ৩.৫ বিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

সংস্কার কাজে ৩.৫ বিলিয়ন ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক

নিজস্ব প্রতিবেদক

Published : ১১:৩৭, ২৬ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশের অন্তবর্তীকালীন সরকারের নেওয়ার নানা সংষ্কারে পাশে থাকবে বিশ্বব্যাংক। সেই লক্ষ্যে অন্তবর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. ইউনূসের নেওয়া নানা সংস্কার উদ্যোগকে সমর্থন করে বাংলাদেশকে সহজ শর্তে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার ঋণ দেবে সংস্থাটি। 

সংস্থাটি জানিয়েছে, অর্থনৈতিক সংষ্কার, ডিজিটালাইজেশন, তারল্য, জ্বালানি এবং বিদ্যুৎ ও পরিবহনে সংস্কারে ৩.৫ মিলিয়ন ডলার সহায়তা দেওয়া হবে। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) নিউ ইয়র্ক স্থানীয় সময় দুপুরে প্রধান উপদেষ্টার সঙ্গে সাক্ষাত করে এ কথা জানান বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বঙ্গ।   

প্রধান উপদেষ্টার প্রেস উইং জানান, নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের সাইডলাইনে বাংলাদেশের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সঙ্গে এক বৈঠকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট এ ঘোষণা দেন।

অধ্যাপক ইউনূসের দীর্ঘদিনের বন্ধু বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট অজয় বঙ্গ বলেন, অন্তত ২ বিলিয়ন ডলার নতুন ঋণ দেওয়া হবে এবং বিদ্যমান কর্মসূচি থেকে আরও দেড় বিলিয়ন ডলার পুনরুদ্ধার করা হবে। বিশ্বব্যাংক ডিজিটালাইজেশন, তারল্য, জ্বালানি এবং বিদ্যুৎ ও পরিবহনে সংস্কারে সহায়তা করবে।

বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট দক্ষিণ এশিয়ায় জ্বালানি খাতের সহযোগিতা এবং নেপাল ও ভুটানে উৎপাদিত জলবিদ্যুৎ কীভাবে ভারত ও বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোর সাথে ভাগ করা যেতে পারে, তা নিয়ে আলোচনা করেন। 

এ সময় প্রধান উপদেষ্টা গৃহীত ব্যাপক সংস্কার কর্মসূচির জন্য বিশ্বব্যাংকের সহায়তা কামনা করেন। তিনি বিশ্বব্যাংকের ঋণ কর্মসূচিতে উদ্ভাবন আনার আহ্বান জানিয়ে বলেন, দেশ পুনর্গঠনের এটি একটি বড় সুযোগ।

সাক্ষাৎকালে জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা ফাওজুল কবির খান উপস্থিত ছিলেন। 

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement