দেশসেরা ১০ শিক্ষক প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে

দেশসেরা ১০ শিক্ষক প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে

বিজনেস ডেইলি ডেস্ক

Published : ১১:১৩, ৯ সেপ্টেম্বর ২০২৪

প্রেসিডেন্সি ইউনিভার্সিটি তাদের উচ্চশিক্ষার শিক্ষণ প্রক্রিয়ায় নিয়োগ দিয়েছেন দেশ সেরা দশজন উচ্চাকাঙ্ক্ষী তরুণ শিক্ষক এবং গবেষক; যারা বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে একাডেমিক পর্যায়ে অসাধারণ ফল অর্জন করেছেন। প্রেসিডেন্সি ইউনিভার্সিটি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এসব শিক্ষক আধুনিক পদ্ধতিতে পাঠদানে সক্ষম। 

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই মেধাবী তরুণ শিক্ষকদের আলোর মশাল হাতে প্রতিষ্ঠানটির সঙ্গে এই যে যাত্রা, তা আলোকিত করবে দশ দিগন্ত। আলোকিত এই দশজনের জ্ঞান-মেধা-প্রজ্ঞা এবং গবেষণায় ঋদ্ধ হবে প্রেসিডেন্সির অগণিত ছাত্র। আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবিলা করে এসব তরুণ গবেষকরা দেশকে নিয়ে যাবে অন্য উচ্চতায়।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটি জানিয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানটিতে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে যোগ দিয়েছেন হাসান আল রিফাত। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে স্নাতক ডিগ্রি সম্পন্ন করেন, যেখানে তিনি ৪-এর মধ্যে ৩.৯৫ সিজিপিএ পেয়ে ৭ম স্থান অধিকার করেন। তিনি সিভিল ইঞ্জিনিয়ারিং শিক্ষা ও গবেষণায় উল্লেখযোগ্য অবদান রাখবেন বলে আশা করা যায়। প্রতিষ্ঠানটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগে লেকচারার হিসাবে যুক্ত হয়েছেন মধুপম চৌধুরী। তিনি বুয়েট থেকে স্নাতকে পেয়েছেন ৪ পয়েন্ট স্কেলে ৩.৯৭ এবং মেধা পজিশনে চতুর্থ। বুয়েটে একাধিকবার পেয়েছেন ডিন স্কলারশিপ। সেন্ট জোসেফ উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে ‘গোল্ডেন বয়’ এবং ‘বছরের সেরা ছাত্র’ হিসেবে তার স্বীকৃতি রয়েছে। একই বিভাগে যোগ দেন আবু সাদাত মাহমুদ। তিনি বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে বিএসসি সম্পন্ন করেছেন। সিজিপিএ ৪ পয়েন্ট স্কেলে পেয়েছেন ৩.৯৫, যা তার একাডেমিক উৎকর্ষতা প্রমাণ করে। তিনি শিক্ষাদান পদ্ধতি এবং তার পেশাগত অভিজ্ঞতা শিক্ষার্থীদেরকে আধুনিক ইঞ্জিনিয়ারিং সমস্যার সমাধানে সক্ষম করে তুলবে। বিভাগের গবেষণা কার্যক্রমেও তার বিশেষ অবদান থাকবে বলে আশা করা যায়। একই বিভাগে যোগ দেন তমাল দত্ত। তিনি বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং-এ বিএসসি ডিগ্রি অর্জন করেছেন, যেখানে তিনি ৪ এর মধ্যে ৩.৯৪ সিজিপিএ নিয়ে ৯ম স্থান অধিকার করেন। এই কৃতিত্বের জন্য তিনি ডিন’স অ্যাওয়ার্ড এবং বিশ্ববিদ্যালয় মেধা বৃত্তি লাভ করেন। সম্প্রতি এস এম আরাফাত হোসেনও এই বিভাগে যুক্ত হয়েছেন। তিনি বুয়েট থেকে সিভিল ইঞ্জিনিয়ারিং এ বিএসসি ডিগ্রি অর্জন করেন, যেখানে ৪ পয়েন্ট স্কেলে ৩.৯৬ নিয়ে ষষ্ঠ স্থান অধিকার করেন। তিনি একাধারে চার বার ডিন’স অ্যাওয়ার্ড লাভ করেন। এছাড়াও তিনি তার এসএসসি এবং এইচএসসি পরীক্ষায় শিক্ষা বোর্ডের বৃত্তি অর্জন করেন।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটিতে আইন শিক্ষা বিভাগে যোগ দিয়েছেন সাল সাবিল চৌধুরী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সর্বোচ্চ সম্মানসহ মাস্টার অব লজ (এলএলএম) ডিগ্রি অর্জন করেন। তার সিজিপিএ ছিল ৪ মাত্রার স্কেলে ৪; যা তার অসাধারণ একাডেমিক যোগ্যতার প্রমাণ বহন করে। তাছাড়া তিনি কাঠমুন স্কুল অব লজ থেকে আইন বিষয়ে ডিপ্লোমা ডিগ্রিও অর্জন করেন। তিনি আইসিপিএল থেকে আইন ও বাণিজ্যিক সালিশি বিষয়ে ডিপ্লোমা অর্জন করেন। 
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে জারিন এমএ এবং বিএ (অনার্স) এ যথাক্রমে দ্বিতীয় এবং প্রথম স্থান অর্জন করেন জারিন তাসনিম রাইসা। তিনি প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ইংরেজি বিভাগে লেকচারার হিসাবে কর্মরত। তিনি ইংরেজি সাহিত্য ও ভাষাজ্ঞানে ঋদ্ধ একজন ব্যক্তিত্ব। একই বিভাগে যোগ দেন সাহিহ শফি। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে এমএ এবং বিএ (অনার্স) উভয় ক্ষেত্রেই তৃতীয় স্থান অর্জন করেন। তিনি ইংরেজিতে বিএ (অনার্স) এ অর্জন করেছেন ৪ পয়েন্ট স্কেলে ৩.৬১ আর এমএ তে পেয়েছেন ৩.৭৯। প্রায়োগিক ভাষাবিজ্ঞান এবং ইংরেজি ভাষা শিক্ষায় (ইএলটি) তার বেশ দক্ষতা রয়েছে।

প্রেসিডেন্সি ইউনিভার্সিটির ব্যবসায় বিভাগে প্রভাষক হিসেবে রয়েছেন শিশির দাস। একাডেমিক জীবনের সব স্তরেই শিশির ধারাবাহিক কৃতিত্বের সাক্ষর রেখেছেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ এবং এমবিএ ডিগ্রি লাভ করেন। বিবিএ এবং এমবিএ তে তার সিজিপিএ ছিল ৪ পয়েন্ট স্কেলে যথাক্রমে ৩.৭২ এবং ৩.৮৩। শুধু সিজিপিএ-ই নয়, উভয় পরীক্ষায় তিনি কৃতিত্বের সঙ্গে প্রথম স্থান লাভ করেন। মেধার স্বীকৃতি হিসেবে তিনি ২০২১ সালে সরকারি বৃত্তি (ট্যালেন্ট পুল), তপন বিহারী নাগ ট্রাস্ট বৃত্তি এবং ‘প্রফেসর আবদুল্লাহ ফারুক ট্রাস্ট বৃত্তি’ পেয়েছেন। একই বিভাগের লেকচারার হিসেবে রয়েছেন কামরুন নাহার। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ এবং এমবিএ ডিগ্রি লাভ করেন। তিনি বিবিএ তে ৪ পয়েন্টের মধ্যে ৩.৭৪ সিজিপিএ নিয়ে দ্বিতীয় স্থান অধিকার করেন। এমবিএ প্রোগ্রামেও সিজিপিএ ৩.৭৯ পয়েন্ট পেয়ে তিনি মেধা তালিকায় দ্বিতীয় স্থান অর্জন করেন। মেধার স্বীকৃতি হিসেবে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে মেধা বৃত্তি এবং তপন বিহারী নাগ ট্রাস্ট বৃত্তি অর্জন করেন। 

এনই

শেয়ার করুনঃ
Advertisement