১৪ বছর ধরে চাঁনপুর ইউনিয়নে নির্বাচন হয় না

১৪ বছর ধরে চাঁনপুর ইউনিয়নে নির্বাচন হয় না

জেলা প্রতিনিধি

Published : ২০:৪২, ১৭ জুলাই ২০২৪

বিগত ১৪ বছর ধরে নরসিংদীর রায়পুরা উপজেলার চাঁনপুর ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হয় না। এর মধ্যে দুজন ইউপি সদস্য মারা যাওয়া এবং চেয়ারম্যানসহ সংশ্লিষ্টদের দায়িত্বে অবহেলায় ইউনিয়নের বাসিন্দারা ভোগান্তিতে পড়েছেন।

চরাঞ্চলের এ ইউনিয়নের চেয়ারম্যান হিসেবে মোমেন সরকার গত ১৪ বছর ধরে দায়িত্ব পালন করছেন। ২০১১ সালের নির্বাচনে তিনি চেয়ারম্যান নির্বাচিত হন। প্রতি ৫ বছর অন্তর নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও হয়নি। ফলে একই চেয়ারম্যান দায়িত্ব পালন করছেন।

এলাকাবাসী জানান, চেয়ারম্যান মোমেন সরকার নিয়মিত ইউপি কার্যালয়ে না আসায় প্রয়োজনীয় সেবা থেকে বঞ্চিত হচ্ছেন তাঁরা। ইউনিয়ন পরিষদের কার্যালয়টি ওই ইউনিয়নের কালিকাপুর গ্রামে অবস্থিত এবং অধিকাংশ সময় কার্যালয়টি তালাবদ্ধ অবস্থায় থাকে।

রায়পুরা উপজেলা নির্বাচন অফিস ও মামলার নথিপত্র সূত্রে, নদী ভাঙ্গনের জন্য সীমানা সংক্রান্ত জটিলতা ও সীমানা পুনঃনির্ধারণের জন্য ২০১৬ সালে চেয়ারম্যান মোমেন সরকারের দায়ের করা মামলা উচ্চ আদালতে চলমান।

এ মামলা জটিলতায় গত ১৪ বছর ধরে নির্বাচন করা সম্ভব হচ্ছে না। মামলার অজুহাতে ১৪ বছর ধরে চেয়ারম্যান পদের দায়িত্ব পালন করে আসছেন মোমেন।

এদিকে ২০১৬ সালে ইউনিয়নের ৫ নং ওয়ার্ডের ইউপি সদস্য মৌলান মিয়া এবং ২০২০ সালে ৪ নং ওয়ার্ড সদস্য মো. দানা মিয়া মারা যান। এ দুটি ওয়ার্ডে ইউপি সদস্য ছাড়াই চলছে কার্যক্রম। ফলে সেবা পেতে দুই ওয়ার্ডের বাসিন্দারা চরম ভোগান্তিতে পড়ছেন।

গত রোববার দুপুরে সরেজমিনে দেখা যায়, ইউপি কার্যালয়টিতে তালা ঝুলছে। কার্যালয়ে পাওয়া যায়নি কাউকে। স্থানীয়দের বেশ কয়েকজন বলেন, তাঁরা গত ২ বছরের মধ্যে কার্যালয়ের তালা খুলতে দেখেননি।

জন্ম সনদসহ সকল সেবা চেয়ারম্যানের গ্রামের বাড়ি ও তাঁর গ্রামের ইউনিয়ন ডিজিটাল সেন্টারে গিয়ে আনতে হয়। অধিকাংশ সময় তিনি এলাকার বাইরে থাকায় চরম ভোগান্তিতে পড়তে হয়।

চাঁনপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোজাম্মেল হক বলেন, ‘ইউনিয়নে নির্বাচন হওয়ার জন্য দীর্ঘদিন ধরে চেষ্টা করে যাচ্ছি। নির্বাচন হওয়ার জন্য উচ্চ আদালতেও গিয়েছি। আদালত সবশেষ রায়ে ৯০ দিনের মধ্যে নির্বাচন সম্পন্ন করার রায় দিয়েছেন। কিন্তু বর্তমান চেয়ারম্যান রায়ের বিরুদ্ধে আপিল করেছেন বলে শুনেছি।

গত ২৮ জুন স্থানীয় সরকার বরাবর লেখা এক চিঠিতে চাঁনপুর ইউনিয়নের ৪, ৭, ও ৮ নং ওয়ার্ডের সীমানা নির্ধারণ ও ভোটার তালিকা পুনর্বিন্যাস না করা পর্যন্ত নির্বাচন আয়োজন না করার অনুরোধ জানিয়েছেন বর্তমান চেয়ারম্যান মোমেন সরকার।’

চাঁনপুর ইউনিয়ন পরিষদের বর্তমান চেয়ারম্যান মোমেন সরকার বলেন, ‘সীমানা নির্ধারণ নিয়ে মামলা থাকায় ও উচ্চ আদালতে নির্বাচন স্থিতি অবস্থা (স্ট্যাটাসকো) রায় থাকায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। আমি এলাকায় নিয়মিত সেবা দিয়ে যাচ্ছি এবং নির্বাচন আটকে রাখার আমি কেউ নই। এ বিষয়ে আদালত ও সংশ্লিষ্ট দপ্তর প্রয়োজনীয় সিদ্ধান্ত নেবেন।’

নরসিংদী জেলা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ রবিউল আলম বলেন, ‘একটা ইউনিয়নে ১৪ বছর ধরে নির্বাচন না হওয়া হতাশাজনক। আমরাও চাই নির্বাচন হোক কিন্তু মামলা জটিলতায় নির্বাচন সম্পন্ন করতে পারছি না। আদালতের সবশেষ আদেশ নির্বাচন কমিশনকে অবহিত করা হয়েছে। নির্বাচন কমিশন যেভাবে নির্দেশনা দেবেন আমরা সেভাবে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করব।’

নরসিংদীর জেলা প্রশাসক বদিউল আলম জানান, ইউনিয়নটিতে মামলা-মোকদ্দমা জটিলতায় দীর্ঘদিন নির্বাচন আটকে আছে। ওখানে প্রশাসক নিয়োগ করা যায় কি না বিষয়টি দেখা হচ্ছে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement