দুটি আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করবে ‘লতিক

দুটি আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করবে ‘লতিক

নিজস্ব প্রতিবেদক

Published : ১৪:১২, ২৬ সেপ্টেম্বর ২০২৪

সেপ্টেম্বর-অক্টোবরে অনুষ্ঠিতব্য দুই আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করবে স্বাধীন চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক সামছুল ইসলাম স্বপনের স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র ‘লতিকা’। এর মধ্যে ইংল্যান্ড লন্ডনে সেপ্টেম্বর ২৭-০৫ অক্টোবরে অনুষ্ঠিতব্য ‘এনিম্যাল নেচার ফিউচার ফিল্ম ফেস্টিভ্যাল (Animal Nature Future Film Festival-2024)’ এর ‘Main Competition’ ক্যাটাগরি। 

অন্য উৎসবটি আজারবাইজানের বাকুতে ১-৭ অক্টোবর অনুষ্ঠিতব্য ‘ডকুবাকু ইন্টারন্যাশনাল ডকুমেন্টারি ফিল্ম ফেস্টিভ্যাল (DokuBaku International Documentary Film Festival-2024)’ এই ‘Non-Main Competition’ ক্যাটাগরিতে ‘লতিকা’ প্রতিযোগিতা করবে। ‘লতিকা’র গল্প বাংলাদেশের নড়াইল জেলার চিত্রা নদীর পাড়ে ঐতিহ্যবাহী মালো সম্প্রদায়ের এক সংগ্রামী নারী ও তার পরিবারকে কেন্দ্র করে। তার স্বামী শ্যাম বিশ্বাস ভোঁদড় প্রাণী দিয়ে মাছ শিকার করা জেলে। তাদের দুই সন্তান এবং তিন জোড়া ভোঁদড় নিয়ে তাদের টানাপোড়নের সংসারের জীবনচিত্র উঠে আসে। 

নির্মাতা স্বপন জানিয়েছেন, এই ২টি আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে একমাত্র বাংলাদেশী নির্মাতা হিসেবে প্রথমবার অংশগ্রহণ করার সুযোগ পেয়েছেন। তাছাড়া এই উৎসবের ‘মেইন কম্পিটিশন’ ক্যাটাগরিতে সিলেকশন হওয়াও তিনি খুবই আনন্দিত ও উচ্ছ্বসিত। ANFFF উৎসবের আয়োজক গুরুত্ব সহকারে ‘লতিকা’ এবং চাইনিজ প্রামাণ্যচিত্র ‘ডিফেন্ডার্স অফ দ্যা হিডেন’ কে বিশ্ব ব্যাপী ফোকাস করার জন্য ‘বায়োডাইভার্সিটি স্পেশাল স্ক্রীনিং’ এর ব্যবস্থা করেছেন। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হবেন এমি অ্যাওয়ার্ড-উইনিং ওয়াইল্ডলাইফ ফিল্মমেকার ট্যাড্ গিফোর্ডস এবং বিবিসি ন্যাচারাল হিস্ট্রি ইউনিট প্রোডিউসার পিটার ভেন। নির্মাতা এই উৎসবের ‘ইকো-ফিল্মমেকিং ফিউচার ট্যালেন্ট প্রোগ্রামে’ অংশগ্রহণ করবেন।  

ব্রিটিশ কাউন্সিল অর্থায়নে আমার নির্মিত প্রামাণ্য চলচ্চিত্র ‘লতিকা’ এর আগে সুইজারল্যান্ডের জনপ্রিয় ৫৫ তম ভিশনস ডু রিয়েল (Visions Du Reel-2024) আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ‘ফিল্ম মার্কেট’, ইংল্যান্ডের ওয়াও-ওয়েলস ওয়ান ওয়ার্ল্ড চলচ্চিত্র উৎসব (Wales One World Film Festival-2024), চট্টগ্রাম আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসব (Chattogram International Documentary Film Festival-2024), লন্ডন ডিভি চলচ্চিত্র উৎসব (Divvy Film Festival, London-2024) এবং মস্কো আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসব (Moscow International Documentary Film Festival-2024) শর্ট কম্পিটিশনে প্রতিযোগিতা করেছেন।

বিস্তারিত তথ্য পেতে লিংকে ক্লিক করুন  

Festival Website https://www.anfff.org

Festival Trailer : ttps://youtu.be/jGIkHLkjDs0

Festival Ticket: https://www.anfff.org/tickets-shop/p/wildaid-biodiversity 


Festival Website: https://www.dokubaku.az

Non-Main Competition link: https://www.dokubaku.az/non-main-winners

এনই

শেয়ার করুনঃ
Advertisement