লন্ডন উৎসবে বাংলাদেশি চলচ্চিত্র ‘লতিকা’

লন্ডন উৎসবে বাংলাদেশি চলচ্চিত্র ‘লতিকা’

বিনোদন ডেস্ক

Published : ১৯:৩২, ২৫ জুলাই ২০২৪

ইংল্যান্ডের ডিভি চলচ্চিত্র উৎসব লন্ডনে ((Divvy Film Festival) অফিসিয়াল সিলেকশন হয়েছে বাংলাদেশি চলচ্চিত্র ‘‘লতিকা’’। ব্রিটিশ কাউন্সিল-UK অর্থায়নে এই স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্রটি নির্মাণ করেছেন চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক সামছুল ইসলাম স্বপন (Samsul Islam Shopon)।

‘লতিকা’র গল্পটি বাংলাদেশের নড়াইল জেলায় চিত্রা নদীর পাড়ে ঐতিহ্যবাহী মালো সম্প্রদায়ের এক সংগ্রামী নারী ও তার পরিবারকে কেন্দ্র করে। তার স্বামী শ্যাম বিশ্বাস ভোঁদড় দিয়ে মাছ শিকার করা জেলে। তাদের দুই সন্তান এবং তিন জোড়া ভোঁদড় প্রাণীকে নিয়ে তাদের টানাপোড়নের সংসারের বহমান জীবনচিত্র উঠে আসে।

এই উৎসবে দক্ষিণ এশিয়ার ৪১ টি পূর্ণদৈর্ঘ্যের ফিচার, স্বল্পদৈর্ঘ্য, প্রামাণ্যচিত্র, ফিকশন চলচ্চিত্র অফিসিয়াল সিলেকশন হয়েছে। ৫-৭ জুলাই ২০২৪ তারিখে লন্ডনে শুরু হওয়া চলচ্চিত্র গুলো ইনস্টিটিউট অফ কনটেম্পোরারি আর্টস (ICA) এর মঞ্চে প্রদর্শনী হচ্ছে।

এখানে পাকিস্তান, ভারত, বাংলাদেশ, আফগানিস্তান, শ্রীলঙ্কা এবং নেপালের চলচ্চিত্র নির্মাতারা একত্রিত হয়েছেন। নির্মাতা স্বপন জানিয়েছেন- এই উৎসবে চলচ্চিত্র ‘লতিকা’  সিলেকশন হওয়াও তিনি খুবই আনন্দিত ও উচ্ছ্বসিত। ‘লতিকা’ এ বছর সুইজারল্যান্ডের জনপ্রিয় ৫৫ তম ভিশনস ডু রিয়েল (Visions Du Reel) আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের ফিল্ম মার্কেটে অফিসিয়াল ভাবে জায়গা করে নেন।

তাছাড়া ইংল্যান্ডের ২৩ তম ওয়াও-ওয়েলস ওয়ান ওয়ার্ল্ড চলচ্চিত্র উৎসব এবং চট্টগ্রাম আন্তর্জাতিক প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে প্রদর্শনী হয়েছে।

চলচ্চিত্র নির্মাতা সামছুল ইসলাম স্বপনে ‘’লতিকা’’ পাশাপাশি দক্ষিণ এশিয়ার ব্রেকথ্রু চলচ্চিত্র গুলির মধ্যে রয়েছে কান চলচ্চিত্র উৎসব বিজয়ী পায়েল কাপাডিয়ার প্রথম ফিচার ফিল্ম "আ নাইট অফ নোইং নাথিং", ইরাম পারভীন বিলালের "ওখরি", কানন অরুনাসালামের "শ্রীলঙ্কার রেবেল ওয়াইফ", রুভিন দে সিলভার "আ স্টেট ইন সাইলেন্স", ভেনিস এবং সানড্যান্স চলচ্চিত্র উৎসবে প্রিমিয়ার হওয়া পুরস্কার বিজয়ী সিমাব গুলের "স্যান্ডস্টর্ম" এবং অবিনাশ বিক্রম শাহের "লোরি" এই উৎসবে প্রদর্শনী হবে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement