একাধিক গাড়ি থাকলে দিতে হবে ‘পরিবেশ সারচার্জ’

একাধিক গাড়ি থাকলে দিতে হবে ‘পরিবেশ সারচার্জ’

নিজস্ব প্রতিবেদক

Published : ২০:১৯, ১৬ জুলাই ২০২৪

একাধিক গাড়ি থাকলে সিসি বা কিলোওয়াটভেদে ২৫ হাজার টাকা থেকে সাড়ে তিন লাখ টাকা পরিবেশ সারচার্জ দিতে হবে। একই সঙ্গে একটি গাড়ির জন্য অগ্রিম কর বাবদ দিতে হবে সিসিভেদে ২৫ হাজার টাকা থেকে দুই লাখ টাকা। একটির বেশি গাড়ি থাকলে অগ্রিম করের টাকাও বেড়ে যাবে। সে ক্ষেত্রে সিসিভেদে সাড়ে ৩৭ হাজার টাকা থেকে শুরু করে তিন লাখ টাকা গুনতে হবে অগ্রিম কর।

উভয় ক্ষেত্রে রিটার্ন দাখিলের প্রমাণপত্র (পিএসআর) দাখিলে ব্যর্থ হলে এই পরিমাণ আরো বাড়বে। সম্প্রতি জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) জারি করা মোটরযানের বিপরীতে উৎস কর এবং পরিবেশ সারচার্জ সংগ্রহ সংক্রান্ত আয়কর পরিপত্র থেকে এ তথ্য জানা গেছে।

পরিপত্র অনুযায়ী, একটির বেশি গাড়ির ক্ষেত্রে সর্বোচ্চ সারচার্জ আরোপ করা হয়েছে সাড়ে তিন লাখ টাকা। যাদের সাড়ে ৩৫০০ সিসির ঊর্ধ্বে একটির বেশি গাড়ি থাকবে, তাদের এই সারচার্জ দিতে হবে।

এ রকম সিসির একটি গাড়ি থাকলে অগ্রিম কর দিতে হবে সর্বোচ্চ সাড়ে চার লাখ টাকা।

উদাহরণ হিসেবে বলা যায়, জামাল সাহেবের ১৫০০ সিসির একটি সেডান কার এবং ৩৫০০ সিসির একটি টেসলা কার আছে। এ ক্ষেত্রে তাকে একটি গাড়ির জন্য পরিবেশ সারচার্জ দিতে হবে। তবে যে গাড়ির ওপর বেশি সারচার্জ প্রযোজ্য হবে সেই গাড়ির ওপরই পরিবেশ সারচার্জ দিতে হবে।

এখানে জামাল সাহেবের ১৫০০ সিসির একটি সেডান গাড়ির জন্য পরিবেশ সারচার্জের পরিমাণ ২৫ হাজার টাকা এবং ৩৫০০ সিসির টেসলা গাড়ির জন্য পরিবেশ সারচার্জের পরিমাণ দুই লাখ টাকা। এ দুটি গাড়ির মধ্যে ৩৫০০ সিসির গাড়ির জন্য পরিবেশ সারচার্জের পরিমাণ বেশি হওয়ায় জামাল সাহেবকে পরিবেশ সারচার্জ হিসেবে দুই লাখ টাকা দিতে হবে। এ চালানের মাধ্যমে সারচার্জের টাকা সরকারি কোষাগারে জমা দিতে হবে। এরপর চালানের কপি গাড়ির ফিটনেস নবায়নকারী কর্তৃপক্ষকে দাখিল করতে হবে।

একই সঙ্গে দুটি গাড়ি থাকায় সেডান কারের জন্য অগ্রিম কর দিতে হবে ৩৭ হাজার ৫০০ টাকা।

তবে পিএসআর দাখিলে ব্যর্থ হলে তা বেড়ে দাঁড়াবে ৫৬ হাজার ২৫০ টাকা। সেই সঙ্গে টেসলা গাড়ির জন্য তিন লাখ অগ্রিম কর এবং পিএসআর দাখিলে ব্যর্থ হলে চার লাখ ৫০ হাজার টাকা দিতে হবে।

পরিপত্রে বলা হয়েছে, ১৫০০ থেকে ২০০০ হাজার সিসি পর্যন্ত একটির বেশি গাড়িতে সারচার্জ দিতে হবে ৫০ হাজার টাকা। আর একই সিসিসম্পন্ন একটি গাড়ির অগ্রিম কর হবে ৫০ হাজার টাকা। ২০০০ থেকে ২৫০০ সিসির একটির বেশি গাড়ির সারচার্জ হবে ৭৫ হাজার টাকা। আর একটির অগ্রিম কর হবে ৭৫ হাজার টাকা। দিতে ব্যর্থ হলে জরিমানাসহ অগ্রিম কর হবে এক লাখ ৬৮ হাজার টাকা।

২৫০০ থেকে ৩০০০ সিসির একটির বেশি গাড়ির সারচার্জ এক লাখ ৫০ হাজার টাকা। আর একটি গাড়ির অগ্রিম কর এক লাখ ৫০ হাজার টাকা। আর অগ্রিম কর যথাসময়ে দিতে ব্যর্থ হলে জরিমানাসহ অগ্রিম কর দিতে হবে দুই লাখ ৮১ হাজার ২৫০ টাকা। ৩০০০ থেকে ৩৫০০ সিসির একটির বেশি গাড়ির সারচার্জ দুই লাখ টাকা। আর একই সিসির একটি গাড়ির অগ্রিম করও দুই লাখ টাকা। অগ্রিম কর দিতে ব্যর্থ হলে জরিমানাসহ অগ্রিম কর দিতে হবে তিন লাখ ৩৭ হাজার ৫০০ টাকা।

বাস, মিনিবাস, ট্রাক, প্রাইমমুভার, লরি, পিকআপ ভ্যান, অটোরিকশা ও মোটরসাইকেল সারচার্জের আওতামুক্ত থাকবে। তবে এসব গাড়িকে অগ্রিম কর দিতে হবে। যথাসময়ে তা না দিলে জরিমানাসহ বাড়তি অগ্রিম করও দিতে হবে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement