চিকিৎসায় অবহেলা হলে কঠোর ব্যবস্থা: স্বাস্থ্য মন্ত্রণালয়

চিকিৎসায় অবহেলা হলে কঠোর ব্যবস্থা: স্বাস্থ্য মন্ত্রণালয়

নিজস্ব প্রতিবেদক

Published : ১৯:৪৭, ১৮ আগস্ট ২০২৪

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের এবং ভর্তি হওয়া রোগীদের চিকিৎসাসেবায় অবহেলার সঙ্গে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়করা বিষয়টি তদারকি করবেন। 

রোববার (১৮ আগস্ট) স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।
 
এতে বলা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে আহতদের এবং ভর্তি হওয়া রোগীদের চিকিৎসাসেবা দিতে বিলম্ব হচ্ছে এবং সরকার আহতদের সমস্ত ব্যয় বহন করার ঘোষণা দেওয়া সত্ত্বেও জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) ঢাকায় সেবার বিপরীতে অর্থ গ্রহণ করা হচ্ছে মর্মে সংবাদ পাওয়া যাচ্ছে। এই কর্মকাণ্ড থেকে সংশ্লিষ্ট সবাইকে বিরত থাকতে বলা হয়েছে।
 
নির্দেশনায় আরো বলা হয়েছে, ওষুধ কোম্পানির রিপ্রেজেন্টেটিভ বা বিভিন্ন কোম্পানির ডিলাররা হাসপাতালে প্রবেশ করতে পারবে না, প্রত্যেক চিকিৎসককে রোগী দেখার সময়সূচি যথাযথভাবে অনুসরণ করতে হবে। সাক্ষাতের সময় ছাড়া কোনো দর্শনার্থী হাসপাতালের ভেতরে এবং রোগীর কক্ষে প্রবেশ করতে পারবে না।
 
এ আদেশ পরিপালনে ব্যর্থ হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও নির্দেশনায় বলা হয়েছে। এ নির্দেশনা দেশের সব হাসপাতালের ক্ষেত্রে প্রযোজ্য হবে। নির্দেশনায় বলা হয়েছে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়করা বিষয়টি তদারকি করবেন।

বিডি/এম

শেয়ার করুনঃ
Advertisement