দুর্বলতা-মাথাব্যাথা হয় যে ভিটামিনের অভাবে

দুর্বলতা-মাথাব্যাথা হয় যে ভিটামিনের অভাবে

স্বাস্থ্য ডেস্ক:

Published : ১৫:৩৪, ৩০ আগস্ট ২০২৪

শরীরের জন্য যেসব উপাদান অপরিহার্য, তার মধ্যে অন্যতম একটি হলো ভিটামিন বি। এটি শক্তি উৎপাদন, লোহিত রক্তকণিকা গঠন ও ডিএনএ সংশ্লেষণে সাহায্য করে।

এই ভিটামিনের অভাবে শরীরে নানান রকমের জটিলতা দেখা দেয়। এর মধ্যে আছে- পেলাগ্রা, অ্যানিমিয়া ও বেরিবেরির মত রোগ। 

ভিটামিন বি’র অভাব দেখা দিলে কিছু লক্ষণ প্রকাশ পায়। তবে বেশিরভাগ মানুষ সেটা বুঝতে পারেন না। এই সমস্যা থেকেই শরীরের জটিলতা বাড়তে থাকে।

ভিটামিন বি’র অভাব দেখা দিলে বেশ কিছু উপসর্গ প্রকাশ পেতে পারে। সেসব লক্ষণ নিয়ে চিকিৎসকরা কথা বলেছেন টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে। 

তারা বলছেন, নিউরোট্রান্সমিটার ও মস্তিষ্কের কার্যকারিতার উপর ভিটামিন বি‘র প্রভাব রয়েছে। ফলে মানসিক সুস্থতার জন্য এই ভিটামিন অপরিহার্য। ভিটামিনটির অভাবে বিষণ্ণতা, বিরক্তি বা বিভ্রান্তির মতো উপসর্গ দেখা দিতে পারে।

ভিটামিন বি শক্তি উৎপাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর ঘাটতি দেখা দিলে ক্রমাগত ক্লান্তি ও দুর্বলতা দেখা দিতে পারে। অপর্যাপ্ত বি ভিটামিনের মাত্রা রক্তাল্পতার কারণ হতে পারে। ফলে কোষে অক্সিজেন পরিবহন কমে যেতে পারে, যা সামগ্রিক ক্লান্তি ও দুর্বলতার কারণ হতে পারে। 

ভিটামিন বি’র অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হলো স্নায়ুতন্ত্রকে সাহায্য করা। এর অভাবের ফলে স্নায়ুর ক্ষতি হতে পারে। এতে হাত-পা বা শরীরের অন্যান্য অংশে অসাড়তা, কাঁপুনি বা ব্যথার মতো উপসর্গ দেখা দিতে পারে। 

অনেকের মুখের ঘা, জিহ্বায় কালশিটে বা গ্লসাইটিস (স্ফীত জিহ্বা) এর সমস্যায় নাজেহাল হয়ে যায়। এই সমস্যাগুলো মূলত ভিটামিন বি’র অভাবের হয়ে থাকে। 

ভিটামিন বি কমে গেলে দৃষ্টিশক্তিতে সমস্যা হতে পারে। অপটিক নিউরোপ্যাথি এমন একটি অবস্থা যেখানে অপটিক নার্ভ ক্ষতিগ্রস্ত হয়। ফলে দৃষ্টিশক্তি ঝাপসা বা বিঘ্নিত হতে পারে, রঙ চিনতে অসুবিধা হতে পারে এবং গুরুতর ক্ষেত্রে দৃষ্টিশক্তি নষ্ট হতে পারে। 

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement