বন্যাপ্লাবিত ৯৯ শতাংশ এলাকার মোবাইল নেটওয়ার্ক সচল

বন্যাপ্লাবিত ৯৯ শতাংশ এলাকার মোবাইল নেটওয়ার্ক সচল

নিজস্ব প্রতিবেদক:

Published : ১৩:৪৯, ৩১ আগস্ট ২০২৪

ভারত থেকে নেমে আসা পানির ঢল ও টানা বৃষ্টিতে সৃষ্ট আকস্মিক বন্যায় ডুবেছিল দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের ১৫টির অধিক জেলা। এতে একদিকে যেমন দেখা দেয় মানবিক বিপর্যয়, টেলিযোগাযোগ ক্ষেত্রেও পড়ে বিরূপ প্রভাব। 

বন্যায় মোবাইল অপারেটর কোম্পানির টাওয়ারের গ্রিনফিল্ড ও নিচের নিয়ন্ত্রণ কক্ষ পানিতে ডুবে যাওয়ায় বন্ধ হয়ে যায় দুই হাজারের বেশি সাইট। কোনো ধরনের প্রস্তুতি নেওয়া সম্ভব হয়নি বলেই ক্ষতির পরিমাণ ছিল বেশি।

এখন পানির পরিমাণ কমে যাওয়ায় সচল হতে শুরু করেছে এসব অচল মোবাইল টাওয়ার। বর্তমানে বন্যাকবলিত এলাকার প্রায় ৯৯ শতাংশ টাওয়ারই সচল করা সম্ভব হয়েছে।

শনিবার (৩১ আগস্ট) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) এর অস্থায়ী পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণ কক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

সকাল ৯টা পর্যন্ত হালনাগাদ করা তথ্যানুযায়ী, এখন বন্যা কবলিত ১১টি জেলায় ২৫৪টি টাওয়ার সাইট অচল হয়ে আছে, যার শতকরা পরিমাণ ১.৭ শতাংশ।

এর মধ্যে নোয়াখালী জেলায় ৪৩টি, লক্ষ্মীপুর জেলায় ১১টি, ফেনী জেলায় ৭২টি, কুমিল্লা জেলায় ৯টি, ব্রাহ্মনবাড়িয়া জেলায় ২৪টি, চট্টগ্রাম জেলায় ১৮টি, খাগড়াছড়ি জেলায় ১৪টি, হবিগঞ্জ জেলায় ১৫টি, মৌলভীবাজার জেলায় ৮টি, সিলেট জেলায় ৩২টি ও কক্সবাজার জেলায় ৮টি মোট ২৫৪টি টাওয়ার অচল হয়ে আছে। 

এই ১১টি জেলার মোট টাওয়ার রয়েছে ১৪ হাজার ৫৫১টি। যার মধ্যে এখন সচল রয়েছে ১৪ হাজার ২৯৭টি। অর্থাৎ অচল টাওয়ারের পরিমাণ ১.৭ শতাংশ।

এবারের বন্যায় সবচেয়ে বেশি টাওয়ার অচল হয়ে পড়ে গত ২২ আগস্ট। ওইদিন ১২টি জেলায় বন্যার পানিতে অচল হয়ে যায় ৫টি মোবাইল অপারেটর কোম্পানির প্রায় ২ হাজার ২৫টি সাইট।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement