সিঙ্গাপুরে দুর্নীতির দায়ে গ্রেপ্তার মন্ত্রীর বিচার শুরু

সিঙ্গাপুরে দুর্নীতির দায়ে গ্রেপ্তার মন্ত্রীর বিচার শুরু

আন্তর্জাতিক ডেস্ক

Published : ১৬:২৩, ২৪ সেপ্টেম্বর ২০২৪

দক্ষিণপূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুরে দুর্নীতির অভিযোগে সাবেক পরিবহনমন্ত্রী এস. ঈশ্বরণের (৬২) বিচার শুরু হয়েছে।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সিঙ্গাপুরের রাজধানী সিঙ্গাপুর সিটির একটি আদালতে ঈশ্বরণের বিচার শুরু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। 

এশিয়ার অন্যতম অর্থনৈতিক কেন্দ্র সিঙ্গাপুরে মন্ত্রী-এমপিদের দুর্নীতির দায়ে গ্রেপ্তার-বিচারের মুখে পড়ার ইতিহাস বেশ বিরল।

এস. ঈশ্বরণের বিরুদ্ধে অভিযোগ— তিনি সিঙ্গাপুরের ধনকুবের ব্যবসায়ী অং বেং সেং-কে অর্থের বিনিয়ে বাণিজ্যিক সুবিধা দিয়েছিলেন। তার বিরুদ্ধে মোট ১৫টি অভিযোগ গঠন করা হয়েছে। ব্যবসায়ী অংয়ের বিরুদ্ধে অবশ্য কোনো অভিযোগ আনা হয়নি।

১৯৮৬ সালে সিঙ্গাপুরের তৎকালীন জাতীয় উন্নয়ন বিষয়ক মন্ত্রীকে ঘুষ গ্রহণের অভিযোগে গ্রেপ্তার করা হয়েছিল, তবে তাকে বিচার পর্যন্ত নেওয়া যায়নি। আদালতে বিচার শুরুর আগেই মৃত্যু হয়েছিল তার। সেই হিসেবে এস ঈশ্বরণই সিঙ্গাপুরের ইতিহাসে প্রথম মন্ত্রী, যাকে এই প্রথম দুর্নীতির অভিযোগে আদালতের বিচারের মুখে পড়তে হয়েছে।

২০০৬ সালে এস ঈশ্বরণ প্রথম সিঙ্গাপুরের মন্ত্রিসভার সদস্য হন। গত জুলাই মাসে তাকে গ্রেপ্তার করা হয়। দুর্নীতির যেসব অভিযোগ তার বিরুদ্ধে ‍উঠেছে, সেগুলোর সত্যতা প্রমাণিত হলে সিঙ্গাপুরের প্রচলিত আইন অনুযায়ী ঈশ্বরণকে ১ লাখ সিঙ্গাপুরি ডলার এবং ৭ বছর কারাবাসের সাজা ভোগ করতে হবে।

ঈশ্বরণ অবশ্য তার বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছেন। আদালতে তার পক্ষে লড়ছেন সিঙ্গাপুরের অন্যতম শীর্ষ আইনজীবী দাভিন্দর সিং, অন্যদিকে রাষ্ট্রপক্ষে রয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তাই ওয়েই শায়ং।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশগুলোর মধ্যে একটি সিঙ্গাপুর। দেশটির দুর্নীতির হার এতই কম যে, এর সঙ্গে কেবল ডেনমার্ক, ফিনল্যান্ড, নিউজিল্যান্ড এবং নরওয়ের তুলনা করা যায়। ইউরোপের এই দেশগুলোতে দুর্নীতির হার প্রায় শূন্য। সূত্র : বিবিসি, রয়টার্স

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement