ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা

ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক

Published : ১২:৩৯, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ইরাক থেকে ইসরায়েলে ড্রোন হামলা হয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) আলজাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, ইরাকি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক রেজিস্ট্যান্স ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে সামরিক স্থাপনা লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছে। টেলিগ্রামে এক বিবৃতিতে গোষ্ঠীটি এ দাবি করেছে। তারা বলেছে, উত্তর ইসরায়েলের একটি সামরিক লক্ষ্যবস্তুতে ড্রোন হামলা করা হয়েছে। তাদের হামলা সফল হয়েছে।

তবে ইসরায়েলের সামরিক বাহিনী এ ব্যাপারে কোনো বিবৃতি দেয়নি। দেশটির সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল জানিয়েছে, অঞ্চলটিতে সাইরেনের শব্দ শোনা গেছে। বাইরের কোনো আক্রমণ হলে এমনটি করা হয়। সে সঙ্গে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাও সক্রিয় করা হয়। কিন্তু সংবাদমাধ্যমটি কোনো হতাহতের খবর জানাতে পারেনি।

ইরাকে ঘাঁটি গাড়া ইসলামিক রেজিস্ট্যান্স ইরান-সমর্থিত মিলিশিয়াদের সমন্বয়ে গঠিত সশস্ত্র গোষ্ঠী। গাজায় ইসরায়েলের হামলা শুরু হওয়ার পর থেকে ইসরায়েলের লক্ষ্যবস্তুতে কয়েক ডজন রকেট এবং ড্রোন হামলা চালিয়েছে তারা। সে সঙ্গে ইরাক ও সিরিয়ায় মার্কিন বাহিনীকে লক্ষ্য করেও মাঝে মধ্যে হামলার খবর আসে।

প্রসঙ্গত, লেবাননের দক্ষিণাঞ্চলের সর্বত্র অবিরাম বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। পরিস্থিতি এতই ভয়াবহ যে, সেখানকার বাসিন্দারা পালানোর সুযোগও পাচ্ছে না। ইসরায়েলি জঙ্গি বিমানের গোলা যেন তাদের তাড়া করে বেড়াচ্ছে।

ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। বেসামরিক নাগরিক তাদের লক্ষ্যবস্তু নয়। যুদ্ধক্ষেত্রে সহিংসতার সম্মুখীন হওয়া এড়াতে হিজবুল্লাহ সক্রিয় রয়েছে, এমন এলাকা থেকে লেবাননের বাসিন্দাদের সরে যেতে বলেছে ইসরায়েলের সামরিক বাহিনী। অব্যাহত হামলার মুখে দক্ষিণ লেবানন থেকে লোকজনকে সরে যেতে দেখা গেছে।

এই নির্দেশের পর দশ হাজারের বেশি মানুষ সীমান্তবর্তী এলাকা ছেড়েছেন। নিজেদের বাড়ি ছাড়ার আগে তারা কেবল কয়েক মুহূর্ত সময় পেয়েছেন। আলজাজিরার প্রত্যক্ষদর্শী সাংবাদিক জানান, আমরা দক্ষিণ লেবাননে ছিলাম। আমরা দেখেছি, বাসিন্দারা হাতের কাছে যা পেয়েছেন তা নিয়েই রওনা দিয়েছেন। কেউ কেউ দক্ষিণের শহর সিডনে চলে গেছেন। যা বৈরুত থেকে প্রায় ৪০ কিলোমিটার দক্ষিণে। অন্যরা বৈরুতে গেছেন। কেউ আরও উত্তরে পালানোর চেষ্টা করছেন।

এনই

শেয়ার করুনঃ
Advertisement