কড়া নিরাপত্তায় জম্মু-কাশ্মীরের দ্বিতীয় দফার ভোট চলছে

কড়া নিরাপত্তায় জম্মু-কাশ্মীরের দ্বিতীয় দফার ভোট চলছে

আন্তর্জাতিক ডেস্ক

Published : ১২:৪৫, ২৫ সেপ্টেম্বর ২০২৪

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরে কড়া নিরাপত্তার মধ্যে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। স্থানীয় সময় বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়। মোট তিন দফার নির্বাচনের দ্বিতীয় দফায় আজ ২৬ টি বিধানসভা আসনে ভোট হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, দ্বিতীয় দফায় জম্মুর তিনটি এবং কাশ্মীরের তিনটি জেলায় ভোটগ্রহণ হচ্ছে। কাশ্মীরের এই তিন জেলা হলো— বদগাম, গান্ডেরবাল ও শ্রীনগর।

জম্মুর তিন জেলা হচ্ছে— রইসি, রাজৌরি ও পুঞ্চ। এগুলোর মধ্যে শ্রীনগরে আটটি, বদগাম জেলায় পাঁচটি, রাজৌরিতে পাঁচটি, পুঞ্চে তিনটি, গান্ডেরবালে দুটি এবং রইসিতে তিনটি বিধানসভা আসন রয়েছে।

নির্বাচন কমিশনের দেওয়া তথ্য অনুযায়ী, দ্বিতীয় দফায় ২৫ লাখ ৭৮ হাজার মানুষ ভোট দেবেন। দ্বিতীয় দফার ভোটে একাধিক হেভিওয়েট প্রার্থী নজরে রয়েছেন।

সাবেক মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লাহসহ মোট ২৩৯ জন প্রার্থী নির্বাচনী লড়াইয়ে রয়েছেন। ওমর আবদুল্লাহ ছাড়াও কংগ্রেসের তারিক হামিদ কাড়রা, বিজেপির রবীন্দ্র রায়না ও আলতাফ বুখারির মতো প্রার্থীর ভাগ্যপরীক্ষা হচ্ছে আজ।

নির্বাচনী এলাকাগুলোতে ভোটগ্রহণকে কেন্দ্র করে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। পুলিশের পাশাপাশি নিরাপত্তার দায়িত্বে রয়েছে আধাসামরিক সেনা। রইসি, রাজৌরি ও পুঞ্চে সতর্কতা জারি করা হয়েছে। গত কয়েক মাস ধরে এই অঞ্চলে বিচ্ছিন্নতাবাদী কার্যকলাপের বিভিন্ন ঘটনা ঘটেছে। এ জন্য কোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

ভারতীয় সংবিধানে কাশ্মিরকে বিশেষ মর্যাদা দেওয়া অনুচ্ছেদ ৩৭০ বাতিল করার পর জম্মু ও কাশ্মিরে এই প্রথম বিধানসভা নির্বাচন হচ্ছে।

চলতি বছরের গত ১৮ সেপ্টেম্বর ৯০টি নির্বাচনী এলাকার মধ্যে ২৪টিতে প্রথম দফার ভোট অনুষ্ঠিত হয়। এতে ভোট পড়েছিল ৬১.৩৮ শতাংশ।  আজ ২৬ আসনের পর ১ অক্টোবর তৃতীয় দফায় ৪০ আসনে ভোটগ্রহণ হবে। আগামী ৮ অক্টোবর হবে ভোট গণনা।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement