অনাস্থা ভোটে টিকে গেলেন কানাডার প্রধানমন্ত্রী

অনাস্থা ভোটে টিকে গেলেন কানাডার প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক

Published : ১৫:০২, ২৬ সেপ্টেম্বর ২০২৪

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশটির পার্লামেন্টে অনাস্থা ভোটে টিকে গেছেন। দেশটির প্রধান রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টি স্থানীয় সময় গত ২৫ সেপ্টেম্বর পার্লামেন্টে ট্রুডোর সংখ্যালঘু দল লিবারেল পার্টির দীর্ঘ ৯ বছরের শাসনের অবসান ঘটাতে যথেষ্ট সমর্থন জোগাড়ে ব্যর্থ হন।

সাম্প্রতিক বছরগুলোতে জনপ্রিয়তা হ্রাস পাওয়ায় প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোকে এ পরীক্ষার মুখোমুখি হতে হয়। এই খবর জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ট্রুডোর সংখ্যালঘু লিবারেল সরকারের প্রতি আস্থার অভাব ঘোষণা করে সরকারী বিরোধী কনজারভেটিভ পার্টি। বুধবারে পার্লামেন্টে ভোটাভুটিতে হাউজ অব কমন্সের আইনপ্রণেতারা ট্রুডো সরকারের পক্ষে ২১১ এবং বিপক্ষে ১২০ ভোট দেওয়ায় এ যাত্রায় বেঁচে যান তিনি।

হাউজ অব কমন্সে সরকারি ব্যবসার দায়িত্বে থাকা সিনিয়র লিবারেল কারিনা গোল্ড বলেছেন, ‘আজ দেশের জন্য একটি ভালো দিন ছিল। কারণ আমার মনে হয় না কানাডিয়ানরা নির্বাচন চায়।’

প্রসঙ্গত, কানাডায় ক্রমবর্ধমান দাম ও আবাসন সংকটের কারণে ট্রুডোর জনপ্রিয়তা কমতে শুরু করে। চলতি মাসে ছোট নিউ ডেমোক্র্যাটিক পার্টি ২০২২ সালের অক্টোবরের একটি চুক্তি ভঙ্গ করার পর রাজনৈতিকভাবে আরও দুর্বল হয়ে পড়েছিলেন তিনি। চুক্তিটি ছিল ২০২৫ সালের একটি নির্বাচন পর্যন্ত তাকে ক্ষমতায় রাখা।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement