কিভাবে হবেন নিজের সেরা ভার্সন?

কিভাবে হবেন নিজের সেরা ভার্সন?

লাইফস্টাইল ডেস্ক:

Published : ১৬:১৬, ১৭ সেপ্টেম্বর ২০২৪

সবাই নিজের সেরাটাই দেখাতে চায়। ব্যক্তিত্বই আসলে সব। তবে অনেকের মধ্যে আত্মবিশ্বাসের অভাবে বিপাকে পড়েন তারা। 

নিজের সেরাটা কিভাবে ইমেজ ডেভেলপমেন্টে বা ভাবমূর্তি উন্নয়নে কাজে লাগাবেন, তা জানা থাকা জরুরি।

ইমেজ ডেভেলপমেন্ট 

ভাবমূর্তি উন্নয়ন এমন একটি পদ্ধতি, যার মাধ্যমে একজন মানুষের ভেতর থেকে তার সেরাটুকু বের করে আনা যায়। ‘ইমেজ ডেভেলপমেন্ট’ প্রশিক্ষকের কাজ হলো এমানুষের ভেতর থেকে তার সবচেয়ে ভালো বিষয়গুলো বের করে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া, তার ব্যক্তিগত বা পেশা জীবনকে সহজ বা সুন্দর করতে সাহায্য করা। 

কীভাবে একজন মানুষ অন্যদের সামনে নিজেকে আত্মবিশ্বাসের সঙ্গে উপস্থাপন করবেন? কীভাবে তার ব্যক্তিত্বের গঠন সুন্দর হবে? কোন উপায়ে তিনি নিজের পেশা ও ব্যক্তি জীবনের মধ্যে সমন্বয় করবেন? সেসবই শেখানো হয় এই প্রশিক্ষণে।

এ বিষয়ে একজন মানুষের জীবনযাপনের প্রয়োজনীয় সবকিছু শেখানো হয়। নিজেকে আরও উন্নত করা, সুন্দরভাবে কথা বলা, দক্ষতার সঙ্গে সমস্যার সমাধান করা, মানুষের সঙ্গে মেশা, ভালো প্রেজেন্টেশন দেওয়া, আত্মবিশ্বাসের সঙ্গে চলা, যোগাযোগ দক্ষতা- সব শেখানো হয়। মোটকথা, ভাবমূর্তি উন্নয়ন আপনাকে আপনার সবচেয়ে ভালো সংস্করণটি হয়ে উঠতে সাহায্য করবে।

কেন জরুরি?

ইমেজ ডেভেলপমেন্ট প্রশিক্ষণ নিলে একজন মানুষ তার চলাফেরা, কথাবার্তা, আচার-আচরণসহ সবকিছু নিয়ে অনেক আত্মবিশ্বাসী হয়ে ওঠেন। প্রত্যেক মানুষ যেন নিজের প্রতি আত্মবিশ্বাসী হন, পেশাজীবন অনুযায়ী নিজে গড়ে তুলতে পারেন, সহকর্মীদের সঙ্গে, পরিচিতদের সঙ্গে সঠিক আচরণ করতে পারেন, সেই আত্মবিশ্বাসই তাকে দেওয়া হয়।

এখন শিশুদের জন্যও এ ধরনের আলাদা কোর্স ব্যবস্থা আছে। মানুষের ভেতর-বাহির দুদিকের উন্নতির কথা মাথায় রেখেই তার ইমেজ ডেভেলপমেন্ট কোর্স সাজিয়েছেন যোগব্যায়ামের প্রশিক্ষক পদ্মশ্রী। 

যোগব্যায়াম, লাইফ গ্রুমিং, রাগ নিয়ন্ত্রণ, সময় ব্যবস্থাপনা, নেতৃত্ব, কর্মক্ষেত্রে নীতিগত সততা, দলগতভাবে কাজ করার মানসিকতা, কর্মক্ষেত্রে সহকর্মীর সঙ্গে ব্যবহার, অনেক মানুষের মধ্যে কথা বলার ধরন ইত্যাদি শেখানো হয় এসব কোর্সে। 

আর শিশুদের জন্য বিশেষায়িত কোর্সটিতে শেখানো হয়, শ্রেণিকক্ষের সাধারণ ভদ্রতা, খাবার টেবিলের আচরণ, সামাজিক যোগাযোগমাধ্যম ও মুঠোফোনে আসক্তি থেকে দূরে থাকার কৌশল, নীতিগত উন্নয়ন ইত্যাদি।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement