অল্পতেই রেগে যান? অনুসরণ করুন রাগ নিয়ন্ত্রণের ১০ উপায়

অল্পতেই রেগে যান? অনুসরণ করুন রাগ নিয়ন্ত্রণের ১০ উপায়

লাইফস্টাইল ডেস্ক

Published : ২২:১১, ২৪ সেপ্টেম্বর ২০২৪

সৃষ্টির সেরা জীব মানুষের সহজাত আবেগগুলোর মধ্যে অন্যতম হচ্ছে- হাসি, কান্না, ঘৃণা, ভালোবাসা, ঈর্ষা, বিরক্তবোধ। এরমধ্যে রাগ সহজাত একটি আবেগ। কমবেশি সবারই রাগ আছে। তবে কখনো কখনো অনেকেই মাত্রাতিরিক্ত ও অনিয়ন্ত্রিত রেগে যান।

অনিয়ন্ত্রিত রাগ একদিকে যেমন আত্মহত্যায় প্ররোচিত করে, তেমনই অন্য দিকে মানুষের মধ্যে জিঘাংসা তৈরি করে, যা তাকে প্রতিহিংসাপরায়ণ করে তোলে।

অধিকাংশ ক্ষেত্রেই নেতিবাচক ফল বয়ে আনে রাগ। অনিয়ন্ত্রিত বা মাত্রাতিরিক্ত রাগ শারীরিক, মানসিক, পারিবারিক বা পারস্পরিক সম্পর্কে ক্ষতিকর প্রভাব ফেলে। কর্মক্ষেত্রেও নেতিবাচক প্রভাব ফেলে। রাগ থেকে হঠাৎ উত্তেজিত হয়ে গেলে হৃদ্‌রোগ, উচ্চ রক্তচাপ, হার্ট অ্যাটাক বা স্ট্রোকের মতো মারাত্মক মৃত্যুঝুঁকিও তৈরি হতে পারে।

বিশ্বজুড়েই ‘অ্যাংগার ম্যানেজমেন্ট’ বা রাগ নিয়ন্ত্রণের উপায় একটি গুরুত্বপূর্ণ বিষয়। মায়োক্লিনিক ওয়েবসাইট অনুসারে রাগ নিয়ন্ত্রণের কিছু সহজ ১০টি উপায় জেনে নেই।

১) গণনা করুন


রেগে গিয়েছেন অনেক? তাহলে গণনা শুরু করে দিন। রেগে গেলে ১০ থেকে উল্টা গণনা শুরু করুন। এটি আপনার হার্টবিট কমিয়ে দিবে তার সাথে সাথে রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে। আপনার রাগ যদি অনেক বেশি হয় তাহলে ১০০ থেকে গণনা শুরু করতে পারেন।


২) নিঃশ্বাস নিন


অনেকে রেগে গেলে ঘন ঘন শ্বাস নিতে থাকে। এতে রাগ কিন্তু কমে না বরং বেড়ে যায়। গভীরভাবে শ্বাস গ্রহণ করুন, তারপর সেটি মুখ দিয়ে ছেড়ে দিন। এটি আপনার ভিতরে জমে থাকা রাগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করবে।


৩) হেঁটে আসুন


শারীরিক কসরত আপনার স্ট্রেস কমাতে সাহায্য করবে, যার কারণে আপনি রেগে গেছেন সেটিও দূর করতে সাহায্য করবে। যখন রেগে যাবেন তখনই হাঁটতে বেরিয়ে পরুন। হাঁটা কিংবা দৌড়ানো আপনার স্ট্রেস কমিয়ে আপনার রাগ নিয়ন্ত্রণ রাখতে সাহায্য করবে।


৪) বলার আগে ভাবুন


রাগের মাথায় কোনো কিছু বলা অথবা করার আগে ভাবুন। একবার কোনো কিছু বলে ফেললে সেটি আর পরিবর্তন করা যায় না। তাই রেগে কিছু বলার আগে কয়েকবার ভাবুন। বলে ফেলার পর আবার যেনো অনুতপ্ত করতে না হয়।


৫) বার বার বলুন


নিজেকে শান্ত করার মতো কোনো একটি শব্দ খুঁজে বের করুন। যা আপনার মনকে শান্ত করতে সাহায্য করবে। যেমন- রিল্যাক্স, কাম ডাউন, টেক ইট ইজি, চিন্তার কিছু নাই, মাথা ঠাণ্ডা কর কিংবা গেট ওয়েল সুন যেকোনো বাক্য হতে পারে। যা আপনার মনকে শান্ত করতে পারে। সেই বাক্যটি নিজেকে বলুন কয়েকবার। দেখবেন আপনার মন শান্ত হয়ে গেছে!


৬) মনকে নিয়ন্ত্রণ 


একটি নির্জন ঘরে চলে যান, চোখ বন্ধ রাখুন এবং নিজেকে কল্পনা করুন। ভাবতে পারেন বিশাল সমুদ্রের পাড়ে আপনি শুয়ে আছেন কিংবা খোলা আকাশের নিচে ঘাসের উপর শুয়ে বই পড়ছেন। এই কল্পনার প্রতিটি বিষয়ে খুঁটিনাটি লক্ষ্য করুন। যেমন- সাগরের পানির রঙ কেমন? পাহাড়টি কত উঁচু? পাখির কিচিরমিচির শব্দটি কেমন ইত্যাদি। এটি আপনার রাগকে ভুলতে সাহায্য করবে।


৭) সমাধান খুঁজে বের করুন 


যে বিষয়টি আপনাকে রাগান্বিত করেছে, সে বিষয়টি নিয়ে রাগারাগি না করে, সেই সমস্যাটির সমাধান খুঁজে বের করুন। আপনার সন্তান ঘর বার বার নোংরা করে ফেলছে? দরজাটা বন্ধ রাখুন। আপনার সঙ্গীর ব্যবহারে কষ্ট পাচ্ছেন। তার সাথে কথা বলুন। মনে রাখবেন, রাগ কোনো কিছুর সমাধান হতে পারে না, বরং এটি সবকিছুকে আরো খারাপ করে দেয়।


৮) গান শোনা শুরু করুন


গান আপনাকে আপনার চারপাশের পরিবেশ ভুলতে সাহায্য করবে। রেগে যাওয়ার সাথে সাথে গান শোনা শুরু করুন। গান এমন একটি জিনিস যা আমাদের মস্তিষ্ককে রিল্যাক্স করার ক্ষমতা রাখে এবং সেই সাথে মনোযোগ অন্যদিকে সরিয়ে নেয়ার কাজটি করে। যার ফলে রাগটি আপনা-আপনিই কমে যেতে শুরু করে। যদি সম্ভব হয় তো গানের তালে একটু হাত-পা ও ছুঁড়ে নিতে পারেন। এতে আরও দ্রুত ভালো ফলাফল পাবেন।


৯)  অসন্তোষ জমা রাখা


ক্ষমা অনেক শক্তিশালী একটি ইমোশন। যার উপর রেগে আছেন তাকে ক্ষমা করে দিন, দেখবেন আপনার মন অনেকটা শান্ত হয়ে গেছে। আপনি যদি রাগ ধরে রাখেন, তবে সেটি আপনার মানসিক শান্তি নষ্ট করবে, শুধু তাই নয়, সেটি আপনার ভিতরে থাকা ইতিবাচক দিকগুলোকে প্রভাবিত করবে। অসন্তোষকে ভুলে ক্ষমা করুন। দেখবেন আপনাদের সম্পর্কটি অনেক সুন্দর হয়ে উঠেছে।


১০) লিখুন


আপনার কী বলতে ইচ্ছা করছে, সেটি লিখে ফেলুন। আপনার খারাপ লাগাও লিখতে পারেন। মনের সব আবেগ নোট বন্দি করে ফেলুন। মনের ভাব লেখা প্রকাশ করলে আপনার রাগ কিছুটা হলেও প্রকাশ পাবে। যা আপনার রাগ কমাতে সাহায্য করবে।

মানসিক চাপ এড়াতে চাইলে তাহলে যোগব্যায়াম সবচেয়ে ভাল উপায়৷ প্রয়োজন বই পড়তে কিংবা গান শুনেও মন শান্ত রাখতে পারেন৷

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement