৪০’র পর ত্বক উজ্জ্বল রাখতে যা খাবেন

৪০’র পর ত্বক উজ্জ্বল রাখতে যা খাবেন

লাইফস্টাইল ডেস্ক:

Published : ১৬:০৫, ২৬ সেপ্টেম্বর ২০২৪

ত্বকের উজ্জ্বলতা ফেরাতে জীবনযাপনে খাদ্যাভ্যাসে গুরুত্ব দিতে হবে। খাদ্য তালিকায় ৪ খাবার সেই ক্ষেত্রে হয়ে উঠতে পারে দারুণ এক কার্যকরী।

 প্রতিদিন নিয়ম করে এ ৪ খাবার খেলে আপনার টান টান থাকবে ত্বক। আর বয়স আপনাকে ছুঁতে পারবে না।

বয়স বাড়লে তার ছাপ চোখমুখে পড়বেই। বলিরেখা, ত্বক কুঁচকে যাওয়া, মুখের উজ্জ্বলতা কমে আসা- এসবই তার লক্ষণ। ত্বকে কোলাজেনের পরিমাণ কমে গেলেই এমনটি হয়। 

অকালে মুখে আসে বয়সের ছাপ, তাহলে কেবল কোলাজেনেরই ঘাটতি নয়, সঙ্গে দেদার অস্বাস্থ্যকর খাওয়াদাওয়া, দূষণ, ধূমপানের মতো অভ্যাস ত্বক বুড়িয়ে যাওয়ার কারণ হতে পারে। ত্বক শিথিলতা হারায়। 

সেই উজ্জ্বলতা ফেরাতে গেলে ভরসা জীবনযাপনে পরিবর্তন আনতে হবে। সেই সঙ্গে খাদ্যাভ্যাসে পরিবর্তন একান্ত প্রয়োজন।

সেক্ষেত্রে ৪০’র পর চার খাবার রাখতে পারে দারুণ এক কার্যকরী ভূমিকা। আজ থেকেই হোক এ ৪ খাবারের সঙ্গে আপনার নিত্যসঙ্গী।

১. মাছ 

মাছে অ্যামিনো অ্যাসিডের পরিমাণ বেশি। তাছাড়া জিঙ্ক ও কপারের মতো খনিজ পদার্থও থাকে। শরীরে কোলাজেন উৎপাদন করতে এই প্রকার খনিজের প্রয়োজন। এগুলো কোলাজেন প্রোটিন ধ্বংস হতে বাধা দেয়। এর বাইরে মাছে স্বাস্থ্যকর ফ্যাটও থাকে, যা ত্বকের উজ্জ্বলতা বাড়াতে যা দারুণ উপকারী।

২. আনারস 

অ্যান্টি অক্সিড্যান্ট সমৃদ্ধ আনারস যত্ন নেয় শরীরের। এতে পানির পরিমাণও অনেকটা বেশি। শরীরে পানির ঘাটতি মেটাতে আনারস দারুণ কার্যকর। ত্বকের প্রতিটি কোষ সচল রাখতেও আনারস কার্যকর। ভিটামিন সি সমৃদ্ধ আনারস, প্রত্যক্ষভাবে শরীরে কোলাজেন উৎপাদনের হার বৃদ্ধি করে। শরীরে জমে থাকা টক্সিন বার করে দিয়ে ত্বকের জেল্লা ধরে রাখতে খেতে পারেন আনারস।

৩. লেবুজাতীয় ফল

লেবুজাতীয় ফলে ভালো মাত্রায় ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিড্যান্ট থাকে, যা প্রত্যক্ষভাবে শরীরের কোলাজেন উৎপাদনের হার বৃদ্ধি করে। এই ফলে থাকা সাইট্রিক অ্যাসিড শরীরে জমে থাকা টক্সিন বার করে দিতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয়। তাই ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে নিয়মিত পাতে রাখতেই হবে লেবুজাতীয় ফল।

৪. সবুজ শাকসবজি

শরীরে কোলাজেন উৎপাদনের জন্য প্রয়োজনীয় উৎসেচকগুলোর কার্যকারিতা বাড়াতে সাহায্য করে ম্যাঙ্গানিজ। সবুজ শাকসবজিতে প্রচুর মাত্রায় ম্যাঙ্গানিজ থাকে। তাই ত্বক ভালো রাখতে প্রতিদিন খাদ্যতালিকায় রাখতেই হবে পালং, বাঁধাকপি, ব্রকোলির মতো শাকসবজি। 

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement