প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ মারা গেছেন

প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক

Published : ১৩:১৫, ৯ আগস্ট ২০২৪

তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহ মারা গেছেন।

আজ শুক্রবার (৯ আগস্ট) বাংলাদেশ সময় সকাল ৬টায় যুক্তরাষ্ট্রের টেক্সাসে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৩ বছর।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সাবেক সদস্যসচিব অর্থনীতিবিদ আনু মুহাম্মদ।

আনু মুহাম্মদ জানান, শেখ মুহাম্মদ শহীদুল্লাহ টেক্সাসে ছেলের বাসায় ছিলেন। সেখানে হঠাৎ অসুস্থ হয়ে পড়েন তিনি।

এই অধ্যাপকের ভাষ্য, গত দুই দশকের বেশি সময় ধরে বাংলাদেশের জনস্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন আন্দোলনে শেখ মুহাম্মদ শহীদুল্লাহ ঐতিহাসিক ও অগ্রগামী ভূমিকা পালন করেছেন। তার মৃত্যুতে বাংলাদেশ একটি শক্তিশালী কণ্ঠ হারালো। 

একজন মহৎ কর্মযোগী ও দেশপ্রেমিক মানুষ হিসেবে প্রকৌশলী শেখ মুহাম্মদ শহীদুল্লাহর পরিচিতি আছে। একজন প্রকৌশলী হয়েও তার মধ্যে সার্বক্ষণিক বিপ্লবীর চরিত্র পাওয়া যায়। জাতীয় স্বার্থ ও দেশের নানা সংকটকালীন মুহূর্তে তিনি দেশ ও মানুষের পক্ষে সরব ছিলেন।

১৯৩১ সালের ৩১ জুলাই খুলনা শহরের উপকন্ঠে দৌলতপুর গ্রামে শেখ মুহাম্মদ শহীদুল্লাহর জন্ম। শৈশবেই তার মেধার পরিচয় মেলে। ১৯৪৬ সালে প্রথম বিভাগে ম্যাট্রিক, ১৯৪৮ সালে তৎকালীন ব্রজলাল একাডেমী থেকে ৩টি লেটারসহ আইএসসি, ১৯৫০ সালে বিএসসি পাস করেন তিনি।

১৯৫০ সালে আহসানুল্লাহ ইঞ্জিনিয়ারিং কলেজে ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করে ভর্তি হন। ১৯৫৪ সালে পুরকৌশল বিভাগে প্রথম শ্রেণীতে প্রথম হয়ে পাশ করেন ও গোল্ডমেডেল পান। পরবর্তীতে দেশের খ্যাতিমান প্রকৌশলী হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement