উপদেষ্টা পরিষদে যুক্ত নতুন ৪ জনের পরিচয়

উপদেষ্টা পরিষদে যুক্ত নতুন ৪ জনের পরিচয়

নিজস্ব প্রতিবেদক

Published : ১১:২০, ১৬ আগস্ট ২০২৪

নোবেলজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তীকালীন সরকারের উপদেষ্টা পরিধি বাড়ানো হচ্ছে। নতুন করে আরো ৫ উপদেষ্টা যুক্ত হচ্ছেন।

এরমধ্যে চারজনের নাম জানা গেছে। তারা হলেন- ওয়াহিদ উদ্দিন মাহমুদ, আলী ইমাম মজুমদার, লে.ক. (অব.) জাহাঙ্গীর আলম ও মুহাম্মদ ফাওজুল কবির খান। এ নিয়ে মোট উপদেষ্টার সংখ্যা ২২ জনে দাঁড়াবে।

বৃহস্পতিবার (১৫ আগস্ট) বিকালে বিষয়টি নিশ্চিত করেছেন রাষ্ট্রপতির প্রেস উইং।

জানা গেছে, শুক্রবার (১৬ আগস্ট) বিকাল ৪টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথ পাঠ করাবেন।

বঙ্গভবন সূত্রে জানা যায়, শুক্রবার (১৬ আগস্ট) বিকাল ৪টায় বঙ্গভবনে নতুন উপদেষ্টাদের শপথগ্রহণ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তাদের শপথ পাঠ করাবেন। এ সময় প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসসহ অন্যান্য উপদেষ্টারা উপস্থিত থাকবেন।

নতুন চার উপদেষ্টাদের একজন, সাবেক মন্ত্রিপরিষদ সচিব আলী ইমাম মজুমদার। এর আগে তিনি প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী (উপদেষ্টা মর্যাদা) হিসেবে নিয়োগ পান। অপর ৩ জন হলেন- অর্থনীতিবিদ ওয়াহিদউদ্দিন মাহমুদ, সাবেক সচিব মুহাম্মদ ফাওজুল কবির খান এবং সাবেক লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী।

আলী ইমাম মজুমদার:

১৯৫০ সালে কুমিল্লার নানুয়া দিঘিরপাড়ে জন্মগ্রহণ করেন আলী ইমাম মজুমদার। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ১৯৬৯ সালে স্নাতক ১৯৭৩ সালে স্নাতকোত্তর ডিগ্রি সম্পন্ন করেন তিনি।

১৯৭৭ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের প্রশাসন ক্যাডারের সদস্য হিসেবে আলী ইমাম মজুমদার চাকরিতে যোগদান করেন।

তিনি চাকরি জীবনে প্রশাসনের বিভিন্ন স্তরে সহকারী কমিশনার, উপজেলা নির্বাহী কর্মকর্তা, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেটসহ উপজেলা জেলায় বিভিন্ন দায়িত্ব পালন করেন।

মন্ত্রিপরিষদসচিব, প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন তিনি। বিমান বাংলাদেশ এয়ারলাইনস সোনালী ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান হিসেবে দায়িত্বও পালন করেন।

২০১৬ সালে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) ট্রাস্টি বোর্ডের সদস্য ২০২০ সাল থেকে মহাসচিব হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

. ওয়াহিদউদ্দিন মাহমুদ:

বাংলাদেশের একজন প্রখ্যাত অর্থনীতিবিদ ড. ওয়াহিদউদ্দিন মাহমুদ। নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের সময় অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করেন তিনি।

ব্রাহ্মণবাড়িয়ার আনন্দ সরকারি উচ্চবিদ্যালয় থেকে ম্যাট্রিকুলেশন পাস করেন তিনি। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি পড়ার জন্য ঢাকায় চলে আসেন। তিনি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক হিসেবে যোগ দেন।

. মুহাম্মদ ফাওজুল কবির খান:

বাংলাদেশ সিভিল সার্ভিসের ১৯৭৯ ব্যাচের কর্মকর্তা ড. মুহাম্মদ ফাওজুল কবির খান। ২০০৭-২০০৯ পর্যন্ত বাংলাদেশ সরকারের বিদ্যুৎ বিভাগের সচিব ছিলেন তিনি।

১৯৮৯ সালে যুক্তরাষ্ট্রের বোস্টন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ফাওজুল কবির। সরকারি চাকরি থেকে লিয়েনে ১৯৯২-১৯৯৫ সাল পর্যন্ত সিঙ্গাপুর ন্যাশনাল ইউনিভার্সিটিতে ইকোনমিকস ডিপার্টমেন্টে অধ্যাপনা করেন তিনি।

১৯৯৮ থেকে ২০০৭ সাল পর্যন্ত তিনি ইডকলের (IDCOL)-এর প্রতিষ্ঠাতা সিইও (CEO) হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। ছাড়া বিশ্বব্যাংকের অর্থায়নে সোলার হোম সিস্টেম (SHS) সফলভাবে পরিকল্পনা বাস্তবায়নে নেতৃত্ব দেন।

২০০৯ সালে সরকারি চাকরি থেকে অবসর নেওয়ার পরদিন থেকে ২০১৪ সাল পর্যন্ত নর্থ-সাউথ ইউনিভার্সিটিতি ইকোনমিকস অ্যান্ড ফিন্যান্স ডিপার্টমেন্টে ফাওজুল কবির অধ্যাপনা করেন।

ফাওজুল কবির খান থিঙ্ক ট্যাঙ্ক Keystone Consulting Company-এর প্রতিষ্ঠা করেন। তিনি বিশ্বব্যাংক, এডিবি, জাইকা, ইউএনডিপি, এশীয় উন্নয়ন ব্যাংকের একজন শীর্ষ পরামর্শক। তার বাড়ি সন্দ্বীপের হরিশপুর গ্রামে। তার বাবা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একজন সাবেক প্রফেসর।

লেফটেন্যান্ট জেনারেল (অব.) জাহাঙ্গীর আলম চৌধুরী:

১৯৫২ সালের ২৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন জাহাঙ্গীর আলম চৌধুরী। বাংলাদেশের একজন সেনা কর্মকর্তা তিনি। বাংলাদেশ সেনাবাহিনী থেকে তারকা হিসেবে অবসর গ্রহণ করেন।

জাহাঙ্গীর আলম ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের সাথে সংঘর্ষের সময় এবং বাংলাদেশ-ভারত সীমান্তে বঙ্গ সেনা জঙ্গি গোষ্ঠীর সাথে সংঘর্ষের সময় বাংলাদেশ রাইফেলসের (বিডিআর) প্রধান ছিলেন।

প্রসঙ্গত, গত ৮ আগস্ট রাতে নবীন-প্রবীণের সমন্বয় গঠিত হলো দেশের বহুল আলোচিত অন্তর্বর্তী সরকার। এই সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে শপথ নেন ড. মুহাম্মদ ইউনূস। বঙ্গভবনের দরবার হলে তাকে শপথ বাক্য পাঠ করান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। এ সময় আরও ১৩ জন উপদেষ্টা রাষ্ট্রপতির কাছে শপথ গ্রহণ করেন। শপথ অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, সামরিক-বেসামরিক কর্মকর্তা ও কূটনীতিকেরা দরবার হলে উপস্থিত ছিলেন।

পরবর্তীতে ১১ ও ১৩ আগস্ট আরও তিন জন উপদেষ্টা শপথ নেন। তারা ঢাকার বাইরে থাকায় পরে শপথ নেন।

অন্তর্বর্তী সরকারের উপদেষ্টারা হলেন- ড. সালেহ উদ্দিন আহমেদ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম সাখাওয়াত হোসেন, ড. আসিফ নজরুল, হাসান আরিফ, তৌহিদ হোসেন, সৈয়দা রিজওয়ানা হাসান, শারমিন মুরশিদ, ফারুক-ই-আজম (বীর প্রতীক), আদিলুর রহমান খান, সুপ্রদীপ চাকমা, ফরিদা আখতার, বিধান রঞ্জন রায়, আ ফ ম খালিদ হাসান, নুরজাহান বেগম, মো. নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ সজীব ভূঁইয়া।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement