দেশে ৫ লাখ ৩০ হাজার দ্বৈত ভোটার

দেশে ৫ লাখ ৩০ হাজার দ্বৈত ভোটার

নিজস্ব প্রতিবেদক

Published : ১১:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০২৪

বাংলাদেশে দ্বৈত ভোটার রয়েছে ৫ লাখ ৩০ হাজার ২৫৮ জন। নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্রের ডেটাবেজ অনুযায়ী এ তথ্য জানা গেছে। নির্বাচন কমিশন (ইসি) এসব নাগরিকদের প্রথম জাতীয় পরিচয়পত্রটি (এনআইডি) বহাল রেখে দ্বিতীয়টি বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে।

জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক মো. মাহবুব আলম তালুকদারের সাক্ষরকৃত জাতীয় পরিচয়পত্র সংশোধনের আবেদন নিষ্পত্তি করা ও নতুন ভোটার নিবন্ধন সংক্রান্ত সেবা নিশ্চিত করা সংক্রান্ত সভার কার্যবিবরণী থেকে এমন তথ্য জানা যায়।

কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে, ইতিপূর্বে দ্বৈত ভোটার নিষ্পত্তির উদ্দেশ্যে কমিশন ব্যক্তির প্রথম এনআইডি কার্ডটি বহাল রেখে দ্বিতীয় এনআইডি কার্ড বাতিল করার জন্য সিদ্ধান্ত দিয়েছিল। পরবর্তীতে উপজেলা পর্যায়ে গঠিত কমিটির সুপারিশ অনুসারে নির্বাচন কমিশনের অনুমোদনে দ্বৈত ভোটারের আবেদনগুলো নিষ্পন্ন করা হয়। বর্তমানে ডেটাবেজে দ্বৈত ভোটারের সংখ্যা ৫ লাখ ৩০ হাজার ২৫৮।

এতে আরও বলা হয়, জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ হতে টিম গঠনের মাধ্যমে প্রথম ভোটার বহাল রেখে দ্বিতীয় ভোটার বাতিল করার ব্যবস্থা নিতে হবে। ব্যতিক্রম ক্ষেত্রে আবেদনের ভিত্তিতে নথিতে উপস্থাপন করে নিষ্পত্তি করতে হবে।

সর্বশেষ ভোটার তালিকা হালনাগাদ অনুযায়ী, দেশে মোট ভোটার ১২ কোটি ১৮ লাখ ৫০ হাজার ১৬০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ২১ লাখ ৪৪ হাজার ৫৮৭ জন, নারী ৫ কোটি ৯৭ লাখ ৪ হাজার ৬৪১ এবং ৯৩২ জন হিজড়া ভোটার রয়েছেন।

ভোটার তালিকা আইন অনুযায়ী, নির্বাচন কমিশন প্রতিবছর ২ জানুয়ারি খসড়া ভোটার তালিকা প্রকাশ করে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement