সংগীতাঙ্গনে শাফিন আহমেদের যত অবদান

সংগীতাঙ্গনে শাফিন আহমেদের যত অবদান

TheBusinessDaily

Published : ১১:২০, ২৫ জুলাই ২০২৪

বাংলা ব্যান্ডের দুনিয়ায় নক্ষত্রপতন। বাংলা রক সংগীত কিংবা ব্যান্ড সংগীত যাই বলনু না কেন- এই শব্দগুলোর মাঝে শাফিন আহমেদের নামটি জড়িয়ে আছে।

শাফিন আহমেদ (১৪ ফেব্রুয়ারি ১৯৬১-২৫ জুলাই ২০২৪) ছিলেন দেশের একজন জনপ্রিয় সংগীতশিল্পী এবং সুরকার। তিনি মাইলস ব্যান্ডের একজন সদস্য ছিলেন। তিনি মাইলসের বেজ গিটারিস্ট এবং প্রধান গায়ক ছিলেন।

ব্যান্ডের বাইরে তিনি সলো ক্যারিয়ারে সুনাম অর্জন করেছিলেন। এছাড়াও বেশকিছু সলো কিংবা মিক্সড অ্যালবামে এই শিল্পীর গান রয়েছে। 

‘তুমিহীনা এ হৃদয় আমার একাকী অসহায়…’, এই সুরই বাজছে সারা বিশ্বে ছড়িয়ে থাকা শাফিন আহমেদ ভক্তদের মনে। তার গাওয়া ‘ফিরিয়ে দাও…’ গান শুনে বড় হয়েছে দুই বাংলার নব্বইয়ের প্রজন্ম। 

নয়ের দশক ভাই হামিনকে নিয়ে মাইলস ব্যান্ড গড়ে তুলেছিলেন শাফিন। যা আজও বাংলাদেশের অন্যতম নামী রকব্যান্ড। দীর্ঘদিন একসঙ্গে পথচলার পর মাইলস থেকে আলাদা হন শাফিন। ‘রিদম অব লাইফ’ নামে নতুন একটি ব্যান্ড প্রতিষ্ঠা করেন।

গিটার হাতে মঞ্চে ঝড় তুলতেন শাফিন। তার গাওয়া তুমুল জনপ্রিয় কিছু গানের মধ্যে রয়েছে ‘আজ জন্মদিন তোমার’ ‘চাঁদ তারা সূর্য’, ‘জ্বালা জ্বালা অন্তরে’, ‘ফিরিয়ে দাও হারানো প্রেম’, ‘ফিরে এলে না’, ‘হ্যালো ঢাকা’, ‘জাতীয় সংগীতের দ্বিতীয় লাইন’ প্রভৃতি।

১৯৮২ সালে প্রথম অ্যালবাম “মাইলস” এবং ১৯৮৬ সালে “স্টেপ ফাদার” দিয়ে মাইলসের নিজস্ব গান বাজারে আসে। এরপর ১৯৯১ সালে রিলিজ হয় প্রথম বাংলা অ্যালবাম “প্রতিশ্রুতি” এই অ্যালবামের চাঁদ-তারা গানটি তখন বিপুল জনপ্রিয়তা পায়।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement