কেমন বাংলাদেশ চান মাওলানা আজহারী

কেমন বাংলাদেশ চান মাওলানা আজহারী

নিজস্ব প্রতিবেদক

Published : ১৬:১৯, ১১ আগস্ট ২০২৪

‘যেমন বাংলাদেশ চান’ শিরোনামে দেশের জনপ্রিয় আলেম মাওলানা মিজানুর রহমান আজহারী জানিয়েছেন তিনি কেমন বাংলাদেশ চান। তিনি মালেশিয়ায় অবস্থান করছেন।

রোববার (১১ আগস্ট) তিনি নিজের ফেসবুক পেজে অনেকগুলো কার্ড শেয়ার করে স্বপ্নের বাংলাদেশের বিবরণ দিয়েছেন।

এসব কার্ডে মাওলানা আজহারী লিখেছেন, আপনি বদলে গেলেই বদলে যাবে দেশ। তাই নিজেকে দিয়েই হোক পরিবর্তনের সূচনা।

রাজনীতিতে আসুক যুগান্তকারী সব পরিবর্তন। অন্যায় আর অরাজকতার পুনরাবৃত্তি না ঘটুক নতুন ভোরের বাংলাদেশে।

বন্ধ হোক স্বজনপ্রতি, ঘুষ, তদবিরসহ যাবতীয় লেজুড়বৃত্তিপনা। চাকরিসহ সবখানে ঘটুক মেধার সম্মিলন। মেধাই হোক নিয়োগের মাপকাঠি।

ছাত্র রাজনীতির ব্যানারে শিক্ষাঙ্গন থেকে বিলোপ সাধন হোক সকল অনিয়ম ও র‌্যাগিং কালচারের। যে হাত কলম ধরে, সে হাতে স্পর্শ না লাগুক অস্ত্রের।

বিশ্ববিদ্যালয়গুলোতে শুধু সাংস্কৃতিক চর্চা নয়, গবেষণামূলক নবজাগরণ সৃষ্টি হোক।

জনগণের জন্য তৈরি হোক ‘জনতার মঞ্চ’ নামের ফোরাম যেখানে জনগণ সরাসরি প্রশ্ন করবে তাদের জনপ্রতিনিধিকে। জনপ্রতিনিধি/এমপি-মনন্ত্রীগণ সেসব প্রশ্নের জবাব দানে বাধ্য থাকবেন।

সেখানে প্রথম কমেন্টেসে জনপ্রিয় এই আলেম লিখেছেন, ‘রাষ্ট্রের পরিবর্তন শুধু সরকারের ওপর নির্ভর করে না, বরং ব্যক্তিগত উদ্যোগের উপরও অনেকাংশে নির্ভর করে। যখন একজন ব্যক্তি নিজেকে বদলাবে, তখন তার পরিবার, সমাজ এবং রাষ্ট্রের ওপরও ইতিবাচক প্রভাব পড়বে।

নিজেকে বদলানো মানে নিজের চিন্তাভাবনা, আচরণ, দৃষ্টিভঙ্গি ইত্যাদি পরিবর্তন করা। ব্যক্তিগত পরিবর্তন থেকেই সামাজিক পরিবর্তন এবং রাষ্ট্রের পরিবর্তন সম্ভব। আপনি বদলে গেলেই বদলে যাবে দেশ। তাই নিজেকে দিয়েই হোক পরিবর্তনের সূচনা।’

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement