বাংলাদেশকে হারাতে তেমন সমস্যা হবে না ভারতের: কার্তিক

বাংলাদেশকে হারাতে তেমন সমস্যা হবে না ভারতের: কার্তিক

স্পোর্টস ডেস্ক:

Published : ১৫:৪১, ১৫ সেপ্টেম্বর ২০২৪

সম্প্রতি পাকিস্তানের মাঠে নতুন ইতিহাসই সৃষ্টি করেছে বাংলাদেশ। ঘরের মাঠে তাদের হোয়াইটওয়াশের স্বাদ দিয়েছে টাইগাররা। তাই স্বাভাবিকভাবেই ভারতের বিপক্ষে নামতে বেশ আত্মবিশ্বাসী নাজমুল হোসেন শান্তর দল। 

তবে তাতে তেমন কোনো পরিবর্তন হবে না বলে মনে করেন ভারতের সাবেক ক্রিকেটার দিনেশ কার্তিক। বাংলাদেশকে হারাতে ভারতের তেমন সমস্যা হবে না বলেই মনে করেন তিনি।

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের সাফল্য আহামরি কিছু নয়। তবে পাকিস্তানের বিপক্ষে এ সাফল্যে নতুন আশার সঞ্চার হয়েছে। প্রতিটি বিভাগেই দারুণ খেলেই জয় পেয়েছে টাইগাররা। এই ধারা ধরে রাখতে পারলেও ভারতকে চাপে রাখতে পারারই কথা তাদের।

কিন্তু কার্তিকের মতে, টিম ইন্ডিয়ার উপর খুব একটা চাপ তৈরি করতে পারবেন না শান্তরা।

সম্প্রতি ক্রিকেটভিত্তিক সংবাদমাধ্যম ক্রিকবাজের সঙ্গে আলাপকালে কার্তিক বলেন, 'ব্যক্তিগতভাবে আমার সেটা মনে হয় না। ভারতকে ভারতের মাটিতে হারানো বিশাল এক চ্যালেঞ্জ।

বাংলাদেশ পাকিস্তানে ভালো খেলেছে। কিন্তু না, আমার মনে হয় না, বাংলাদেশকে হারাতে তেমন সমস্যা হবে ভারতের।'

অস্ট্রেলিয়া সিরিজকে সামনে রেখে বাংলাদেশের বিপক্ষে পেসবান্ধব উইকেটেই ভারত খেলবে বলে মনে করছেন কার্তিক। তিনি বলেন, 'আমার মনে হয় যে ভারত কিছুটা পেস-ভিত্তিক পিচে খেলবে, এটা জেনে যে এটাই বাংলাদেশকে হারানোর একটি ভালো উপায়। 

এখান থেকেই তারা অস্ট্রেলিয়ার টেস্ট সিরিজের প্রস্তুতি নেবে। আমি মনে করি তারা শুধুমাত্র দুই স্পিনার-রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাকে খেলাবে এবং এর সাথে তিনজন ফাস্ট বোলারকে খেলাবে।'

উল্লেখ্য, ২০১৯ সালের পর এবারই প্রথম ভারত সফরে যাচ্ছে বাংলাদেশ। চেন্নাইতে দুই দলের প্রথম টেস্ট শুরু হবে ১৯ সেপ্টেম্বর থেকে। এরপর ২৭ সেপ্টেম্বর থেকে দ্বিতীয় টেস্ট শুরু হবে কানপুরে।

পাকিস্তানে গত মাসেই টেস্ট সিরিজ খেলে আসলেও ভারত টেস্ট খেলতে নামছে প্রায় ৬ মাস পর। তবে টেস্টে বাংলাদেশের বিপক্ষে ভারতের রেকর্ড বেশ ভালো।

২০০০ সালে ভারতের বিপক্ষেই টেস্ট ম্যাচ দিয়ে যাত্রা শুরু হয় টাইগারদের। এরপর দুই দল ১৩ বার একে অপরের মুখোমুখি হয়েছে। যেখানে ১১টি ম্যাচ জিতেছে ভারত। ২০০৭ ও ২০১৫ সালে দুটি টেস্ট ড্র হয়। তবে সেখানে ছিল বৃষ্টির অবদান।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement