শখ থেকে সফল উদ্যোক্তা নৈশি

শখ থেকে সফল উদ্যোক্তা নৈশি

নিজস্ব প্রতিবেদক

Published : ১৬:৫৩, ১৮ জুলাই ২০২৪

২০২০ সালে শখ থেকেই নাইমা ইসলাম নৈশির উদ্যোক্তা হওয়ার যাত্রাটা শুরু হয়েছিল। করোনাকালে অবসর সময় কাটানোর জন্য বিভিন্ন ধরনের কাগজের ক্রাফটের কাজ (গিফট বক্স, কাগজের ফ্রেম) ও হ্যান্ডপেইন্টেড মাস্ক বানানো শুরু করেন তিনি।

এরপর সেগুলো বিক্রি করার জন্য NOishY নামে একটি ফেসবুক পেইজ খোলেন এবং তার তৈরি করা প্রোডাক্টগুলোর ছবি আপলোড করেন। কিছুদিনের মধ্যেই তিনি মাস্কের অর্ডার পেতে শুরু করেন। সে সময়ে বেশ জনপ্রিয়তা লাভ করে তার তৈরি মাস্ক। নৈশিকে পরিচিত অনেকেই উৎসাহ দেন।

তারপর কাঠ, মুক্তা, কড়িসহ বিভিন্ন ম্যাটেরিয়ালের গয়না, হ্যান্ড পেইন্টেড কুর্তি, পাঞ্জাবি, টোট ব্যাগ ও ঘর সাজানোর বিভিন্ন পণ্য, তালপাতার প্লেট ও লিপ্পান আর্টের ওয়ালমেট তৈরির কাজ শুরু করেন। তার এই কাজে তাকে সাহায্য করে তার ছোট বোন। ডিজাইনসহ সব কিছু তেই তার ছোট বোনের পরামর্শ নেন তিনি। এই পণ্যগুলো অনলাইনের মাধ্যমে অনেকেই কিনতে শুরু করেন।

দেশীয় মোটিফে তৈরি এসব পণ্য প্রবাসী বাঙালিদের কাছেও জনপ্রিয়তা পেতে শুরু করে। তাদের হাত ধরেই নৈশির নকশা করা পণ্যগুলো পৌঁছে গেছে দেশের বাইরেও।

শখের বসেই ব্যবসা শুরু করেছিলাম উল্লেখ করে নৈশি বলেন, আমার পণ্য এখন দেশ ও দেশের বাইরে ছড়িয়ে পড়েছে। এতেই আমি অনেক খুশি।

সফল উদ্যেক্তা হওয়ার বিষয়ে নৈশি বলেন- আনলাইন প্লাটফর্মে এসে বুঝতে পারলাম, ভালো উদ্যোক্তা হতে চাইলে অবশ্যই অনেক বিষয়ে নলেজ থাকতে হবে। বিভিন্ন প্রশিক্ষণ নিতে হবে। নিজেকে আপ টু ডেট রাখতে হবে। কপি না করে নিজে নতুন নতুন ডিজাইন করতে হবে। প্রডাক্টের কোয়ালিটি ইমপ্রুভ করতে হবে।

নৈশি নতুন উদ্যোক্তাদের উদ্দেশ্যে বলেন, ব্যবসায় ধৈর্য্য ধরে লেগে থাকতে হবে। ডিজাইন কপি করা থেকে বিরত থাকুন নতুন ও ভালো কোয়ালিটির পণ্য তৈরি করুন এবং উদ্যোক্তা হবার বিভিন্ন  প্রশিক্ষণ গ্রহণ করুন। এখন অনেক প্রতিযোগিতা অনলাইন প্লাটফর্মে। যারা নতুনভাবে কাজ শুরু করতে চান, তারা অবশ্যই কাস্টমার ডিমান্ড অনুযায়ী পণ্য নিয়ে কাজ শুরু করুন।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement