যে ভুলে নষ্ট হতে পারে ফোনের ক্যামেরা 

যে ভুলে নষ্ট হতে পারে ফোনের ক্যামেরা 

প্রযুক্তি ডেস্ক:

Published : ১৬:০২, ১১ আগস্ট ২০২৪

একটি স্মার্টফোন অনেকদিন ধরে ব্যবহার করতে থাকলে ধীরে ধীরে নানা সমস্যা দেখা যায়। তখন ফোন বদলে ফেলতে হয়। ফোন বদলানোর ক্ষেত্রে সবচেয়ে বড় কারণ হলো ফোনের ক্যামেরা নষ্ট হয়ে যাওয়া।

বেশির ভাগ সময়ই নিজেদের ব্যবহারের ভুলেই ফোনের ক্যামেরা নষ্ট হয়। তবে এমন না যে অনেক বড় বড় ভুলের কারণে ফোনের ক্যামেরা নষ্ট হচ্ছে। 

জেনে নিন কোন ভুলগুলোর কারণে ফোনের ক্যামেরা নষ্ট হতে পারে-

(১) জিপিএস ব্যবহার করার জন্য প্রায়শই ফোন বাইকে সেট করে রাখেন। এটা যে বিপদ ডেকে আনতে পারে সেই সম্পর্কে অনেকেই জানেন না। ভ্রমণের সময় বাইক বা স্কুটারে ফোন রাখলে ফোনের ক্যামেরা নষ্ট হয়ে যেতে পারে।

(২) বর্তমানে নতুন যেসব ফোন তৈরি হচ্ছে, তা সবই উচ্চ আইপি রেটিংসহ আসে। তারপরও যদি ফোনটি নিয়ে পানিতে সাঁতার কাটা শুরু করে, তবে ফোনটি চিরতরে ক্ষতিগ্রস্ত হতে পারে। পানি ক্যামেরার লেন্সে প্রবেশ করতে পারে, যা ক্যামেরাকে চিরতরে অকেজ করে দিতে পারে।

(৩) কমবেশি সবাই লাইভ কনসার্ট দেখতে পছন্দ করেন। কনসার্ট বা লাইভ শোতে গিয়ে নিশ্চয়ই ফটো ক্লিক করেন। কিন্তু লাইভ শোতে অনেক সময় লেজার লাইট ব্যবহার করা হয়। লেজার লাইট ফোনের লেন্সের ক্ষতি হতে পারে।

(৪) অনেক বেশি তাপমাত্রাও ফোনের ক্যামেরার জন্য ভালো না। কেউ যদি চোখ ধাঁধানো সূর্যের আলোতে একটি ফটো ক্লিক করেন, তবে ক্যামেরাটি খারাপ হতে পারে। বিশেষ করে কেউ যদি সূর্যগ্রহণের সময় ফোনের ক্যামেরা ব্যবহারের ফলে ক্যামেরার লেন্স নষ্ট হয়ে যেতে পারে। সূত্র: দ্য ইন্ডিয়া এক্সপ্রেস

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement