বিএমডাব্লিউ নিয়ে ১০ অজানা তথ্য

বিএমডাব্লিউ নিয়ে ১০ অজানা তথ্য

প্রযুক্তি ডেস্ক:

Published : ১৩:২৭, ৪ সেপ্টেম্বর ২০২৪

প্রতিষ্ঠান হিসেবে বিএমডাব্লিউ (বাভারিয়ান মোটর ওয়ার্কস) শুধু প্রিমিয়াম গাড়ির জন্যই নয়, তাদের উদ্ভাবন এবং গুণগত মানের জন্যও বিখ্যাত। তবে এই জার্মান ব্র্যান্ড সম্পর্কে এমন অনেক তথ্য আছে যা অনেকেই জানেন না।

 চলুন জেনে নেই বিএমডাব্লিউ সম্পর্কে ১০টি অজানা তথ্য।

১. লোগোর অর্থ: বিএমডাব্লিউ এর লোগোতে যে ব্লু এবং হোয়াইট রঙের ব্যবহার করা হয়েছে, তা আসলে বাভারিয়া রাজ্যের পতাকা থেকে নেওয়া। এই লোগোটি মূলত কোম্পানির এভিয়েশন উৎপত্তিকে প্রতিনিধিত্ব করে।

২. এভিয়েশন থেকে শুরু: বিএমডাব্লিউ শুরুতে গাড়ি নির্মাণের জন্য বিখ্যাত ছিল না। প্রথমে তারা এয়ারক্রাফট ইঞ্জিন উৎপাদন করতো, এবং তাদের প্রথম পণ্য ছিল বিমান ইঞ্জিন যা প্রথম বিশ্বযুদ্ধের সময় ব্যবহৃত হয়েছিল।

৩. প্রথম মোটরবাইক: গাড়ির জগতে পা দেওয়ার আগে বিএমডাব্লিউ প্রথমে মোটরসাইকেল তৈরি করেছিল। তাদের প্রথম মোটরসাইকেল R32 মডেলটি ১৯২৩ সালে বাজারে আসে।

৪. রেসিংয়ে শ্রেষ্ঠত্ব: বিএমডাব্লিউ রেসিংয়ে তাদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। ১৯৭২ সালে বিএমডাব্লিউ তাদের নিজস্ব মোটরস্পোর্টস বিভাগ চালু করে, এবং তাৎক্ষণিক সাফল্য পায়।

৫. বৈদ্যুতিক গাড়ির অগ্রদূত: ১৯৭২ সালের অলিম্পিক গেমসের জন্য বিএমডাব্লিউ একটি বৈদ্যুতিক গাড়ি তৈরি করেছিল, যা ইলেকট্রিক কারের দুনিয়ায় তাদের অগ্রগামী ভূমিকাকে নির্দেশ করে।

৬. জেমস বন্ডের প্রিয়: বিএমডাব্লিউ গাড়ি জনপ্রিয় হাওয়ার একটি বড় কারণ হলো জেমস বন্ডের মুভিতে এর উপস্থিতি। ‘গোল্ডেন আই’ মুভিতে বিএমডাব্লিউ Z3 প্রথমবারের মতো বন্ড কার হিসেবে ব্যবহৃত হয়।

৭. BMW শিল্পকলা: বিএমডাব্লিউ-এর শিল্পকর্মে আগ্রহের কারণে তারা বিশেষ প্রকল্প "BMW Art Car" চালু করেছিল, যেখানে বিখ্যাত শিল্পীরা বিএমডাব্লিউ গাড়িগুলোকে তাদের ক্যানভাস হিসেবে ব্যবহার করেছিলেন।

৮. ব্র্যান্ডের নাম পরিবর্তন: প্রতিষ্ঠার প্রথম দিকে, কোম্পানির নাম ছিল Rapp Motorenwerke। পরে এটি বিএমডাব্লিউ নামে পরিবর্তিত হয়।

৯. ভিশন ইফিশিয়েন্ট ডাইনামিক্স: ২০১১ সালে বিএমডাব্লিউ তাদের "ভিশন ইফিশিয়েন্ট ডাইনামিক্স" মডেল প্রদর্শন করেছিল, যা আজকের বিএমডাব্লিউ i8 এর পূর্বসূরী।

১০. CSR কার্যক্রম: বিএমডাব্লিউ পরিবেশ সচেতনতার দিকে অগ্রসর হওয়ার জন্য অনেক CSR (কর্পোরেট সামাজিক দায়িত্ব) কার্যক্রম পরিচালনা করছে, যার মধ্যে অন্যতম হলো তাদের 'Efficient Dynamics' উদ্যোগ।

এই অজানা তথ্যগুলো প্রমাণ করে যে, বিএমডাব্লিউ শুধুমাত্র একটি গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান নয়, বরং এটি উদ্ভাবন, শিল্প ও সমাজ সচেতনতার এক অসামান্য প্রতীক।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement