বাজারে এলো আইফোনের নতুন মডেল, থাকছে যেসব ফিচার

বাজারে এলো আইফোনের নতুন মডেল, থাকছে যেসব ফিচার

বিজনেস ডেইলি ডেস্ক

Published : ০১:২৫, ১০ সেপ্টেম্বর ২০২৪

প্রতিবছরের সেপ্টেম্বর মাস এলেই উন্মোচন করা হয় আইফোনের নতুন মডেল। আজও উদ্বোধন হচ্ছে আইফোনের নতুন মডেল। 

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে এ অনুষ্ঠান করছে প্রতিষ্ঠানটি। ইটস গ্লো টাইম স্লোগানে বাংলাদেশ সময় রাত ১১টায় এ অনুষ্ঠান শুরু হয়েছে।

অনুষ্ঠানে উন্মোচন করা হবে অ্যাপলের ১৬ মডেল। এছাড়া এ অনুষ্ঠানে ওয়াচ ১০ সিরিজসহ এয়ারপডস ৪-এর ঘোষণাও আসতে পারে। আনুষ্ঠানে ঘোষণা করা হবে অ্যাপল, আইওএস ১৮, আইপ্যাডওএস ১৮, টিভিওস ১৮, ওয়াটওএস ১১, ভিশনওএস ২ এবং ম্যাকওএস সিক্রুইয়া সফটওয়্যারের নতুন ভার্সন উন্মোচনের তারিখও।

জানা গেছে, প্রতিটি সিরিজের ন্যায় এবার আইফোন ১৬-এরও চারটি মডেল থাকবে। এগুলো হলো আইফোন ১৬, আইফোন ১৬ প্লাস, আইফোন ১৬ প্রো আর আইফোন ১৬ প্রো ম্যাক্স। আইফোনের প্রতিটি মডেলে অপগ্রেট করা হয় প্রসেসর। ফলে এবারও নতুন মডেলে প্রসেসর আপডেট থাকবে।

আইফোন ১৬ ও ১৬ প্লাসে বায়োনিক এ১৮ চিপ আর ১৬ প্রো, ১৬ প্রো ম্যাক্সে বায়োনিক এ১৮ প্রো চিপ ব্যবহার করা হয়েছে। এছাড়া কৃত্রিম বুদ্ধিমত্তা বা অ্যাপল ইন্টিলিজেন্সও এ মডেলে যুক্ত থাকবে। এছাড়া আইফোন-১৬ এ ব্যাটারির সক্ষমতাও বাড়ানো হয়েছে। প্রো মডেল দুটিতে থাকলে ৪০ ওয়াটের চার্জিং সাপোর্ট এবং ২০ ওয়াটের ম্যাগসেফ চার্জিং। আর নন প্রো মডেলে থাকছে ২৭ ওয়াট আর ১৫ ওয়াট চার্জিং সাপোর্ট।

নতুন আইফোনের সবচেয়ে বড় চমক হলো চারটি সিরিজেই থাকবে ক্যাপচার বোতাম। এর মাধ্যমে ফোনের লক না খুলেও বোতামের সাহায্যে ক্যামেরা ওপেন করে খুব সহজে ছবি তোলা যাবে।

এনই

শেয়ার করুনঃ
Advertisement