‘দুর্গাপূজায় ভারতে যাবে না ইলিশ’

‘দুর্গাপূজায় ভারতে যাবে না ইলিশ’

নিজস্ব প্রতিবেদক

Published : ২২:০১, ৩ সেপ্টেম্বর ২০২৪

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার জানিয়েছেন, এবার দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ থেকে ভারতে কোনো ইলিশ মাছ যাবে না।

মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) বিকালে সচিবালয়ে নিজ দপ্তরে মৎস্য ও প্রাণিসম্পদ খাতের সাংবাদিকদের সংগঠন ফিশারিজ অ্যান্ড লাইভস্টক জার্নালিস্ট ফোরামের (এফএলজেএফ) সঙ্গে শুভেচ্ছা বিনিময়কালে একথা জানান তিনি।

এসময় উপদেষ্টা ফরিদা আখতার বলেন, দেশীয় খামারিদের কথা মাথায় রেখে মাংস আমদানি করবে না সরকার। তবে দেশে উৎপাদিত মাংসের দাম কমানো হবে।

কিছু অর্থলোভী ব্যবসায়ী মাংস আমদানির পাঁয়তারা করছে জানিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা বলেন, ওই চক্রের তৎপরতা থেমে নেই।

তিনি বলেন, প্রান্তিক খামারিদের বাঁচাতে সরকারিভাবে আমরা দৃঢ় প্রতিজ্ঞ যে আমরা মাংস আমদানি করব না। উৎপাদন ব্যয় কমিয়ে মাংসের দাম কমানোর বিষয়ে আমরা ব্যবস্থা নিচ্ছি বলেও জানান তিনি।

উপদেষ্টা বলেন, নতুন করে হিমায়িত গরুর মাংস আমদানির পক্ষে একটি পক্ষ তৎপরতা শুরু করেছে। আমরা কোনো মাংস আমদানি করতে চাচ্ছি না। এ দেশে এখন লাখ লাখ খামারি গবাদিপশু লালন-পালনের সঙ্গে জড়িত। প্রতি বছর কোরবানির ঈদে ২০-২৫ লাখ পশু অবিক্রিত থেকে যায়।

এমন পরিস্থিতিতে দাম বৃদ্ধির অজুহাত তুলে মাংস আমদানি করলে প্রথমে হয়তো কম দামে পাওয়া যাবে কিন্তু মাংসের চাবিকাঠি চলে যেতে পারে বিদেশীদের কাছে।

তিনি বলেন, দেশে লাখ লাখ লোক গবাদিপশু পালন করছে। এই বাজার নষ্ট করে ফেললে আমাদের সমাজটা কোন অবস্থায় পড়বে এটাও চিন্তা করার বিষয়।

উৎপাদন ব্যয় কমিয়ে মাংসের দাম কমানোর বিষয়ে ব্যবস্থা নিচ্ছি উল্লেখ করে তিনি বলেন, আমরা সচেতন আছি, জনগণ যাতে স্বল্প ও ন্যায্যমূল্যে মাংস খেতে পারে এবং খামারিরা টিকে থাকতে পারে।

ফরিদা আখতার হিমায়িত মাংসের পুষ্টিগুণ নিয়ে প্রশ্ন তুলে বলেন, বিদেশ থেকে এসব মাংস এসে পৌঁছাতে অনেক সময় লাগবে। সঠিকভাবে প্রক্রিয়াজাত না করার কারণে অনেক ক্ষেত্রে গরুর মাংসের পুষ্টিগুণ নষ্ট হতে পারে। ফলে এসব খাবারে নানা রোগ-ব্যাধি হওয়ার ঝুঁকি থাকে বলেও জানান তিনি।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement