ভারতে ইলিশের দাম বেড়েছে কেজিতে ৪০০ টাকা

ভারতে ইলিশের দাম বেড়েছে কেজিতে ৪০০ টাকা

নিজস্ব প্রতিবেদক

Published : ১৬:০১, ১০ সেপ্টেম্বর ২০২৪

আসন্ন দুর্গাপূজাকে কেন্দ্র করে ওপার বাংলায় কলকাতার বাজারে ইলিশ মাছের দাম বৃদ্ধি পেয়েছে কেজিতে ৪০০ টাকা।

দুর্গাপূজার এলেই পশ্চিম বাংলার বাজার পদ্মার ইলিশে ছেয়ে যায়। কলকাতার বাবুদের রান্নাঘর থেকে সরিষা ইলিশের সুবাস ভেসে আসতো। তবে এবার আর তেমনটা না-ও দেখা যেতে পারে।

ভারতের পরম বন্ধু শেখ হাসিনা সরকারের পতনের পর বাংলাদেশের অন্তর্বর্তী সরকার প্রতিবেশী দেশটিতে ইলিশ রপ্তানি বন্ধ করে দিয়েছে। তাই শেখ হাসিনার আমলে পূজার আগে পশ্চিমবঙ্গে টনকে টন পদ্মার ইলিশ গেলেও এবার আর যাচ্ছে না। ফলে, পূজার আগে ভারতের বাজারে ইলিশের ঘাটতি দেখা দিয়েছে। তাই বাড়ছে দাম।

ইন্ডিয়া টুডের খবর অনুযায়ী, আগামী অক্টোবরে দুর্গাপূজা হবে। তার ঠিক আগমুহূর্তে ভারতে এই মূল্যবান মাছ রপ্তানি নিষিদ্ধ করেছে অন্তর্বর্তী সরকার। যদিও কলকাতার বাঙালি বাবুরা বিশেষ এই সময়ে খিচুড়ির সঙ্গে ইলিশ খেতে পছন্দ করেন।

বাংলাদেশে ইলিশের দাম বাড়তে থাকায় ২০১২ থেকে ২০২০ সাল পর্যন্ত মাছটি রপ্তানি বন্ধ রাখে সরকার। তবে ভারতের জন্য বরাবরই মনখোলা ছিলেন হাসিনা। তাই নিষেধাজ্ঞা সত্ত্বেও দীর্ঘ দিন ধরে যেকোনো উৎসবের আগে ভারতে, বিশেষ করে পশ্চিমবঙ্গে পদ্মার ইলিশের বড় বড় চালান পাঠিয়েছেন তিনি।

ভারতের সঙ্গে সুসম্পর্কের নিদর্শন হিসেবে আওয়ামী লীগ সরকার এই নিয়ম অনুসরণ করে আসছিল। তবে ভারতে ইলিশ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে তার এই নীতি থেকে সরে এসেছে নতুন সরকার।

ভারতে ইলিশ রপ্তানির বিষয়ে বাংলাদেশের মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আক্তার জানান, দেশের মানুষের জন্য পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করতে সরকার এই নিষেধাজ্ঞা জারি করেছে।

তিনি গত সপ্তাহে বলেন, যদি আমাদের নিজেদের মানুষ ইলিশ কিনতে না পারে, তাহলে আমরা ইলিশ রপ্তানি করার অনুমতি দিতে পারি না। এ বছর আমি বাণিজ্য মন্ত্রণালয়কে দুর্গাপূজার সময় ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করার নির্দেশনা দিয়েছি।

তবে বাংলাদেশ সরকার নিষেধাজ্ঞা দিলেও ভারতের মাছ বাজারে এখনো পদ্মার ইলিশ পাওয়া যাচ্ছে। দিল্লির সিআর পার্কের মার্কেট-১-এর একজন মাছ বিক্রেতা ইন্ডিয়া টুডেকে বলেন, গাজীপুরের পাইকারি বাজারের ব্যবসায়ীরা আমাদের বলেছেন যে বাংলাদেশ থেকে ইলিশ এখন মিয়ানমার হয়ে আসছে। এতে ইলিশের দাম বেড়েছে।

তিনি বলেন, আমরা এক থেকে এক দশমিক তিন কেজি ওজনের বাংলাদেশি একটি ইলিশ ২ হাজার ২০০ থেকে ২ হাজার ৪০০ টাকা কেজি বিক্রি করছি। কয়েক মাস আগে এই মাছের দাম কিলোপ্রতি ছিল ১ হাজার ৮০০ থেকে ২ হাজার টাকা।

এবারের দূর্গাপূজার সময়ও বাংলাদেশি ইলিশ পাওয়া যাবে। তবে সরবরাহ জনিত সমস্যার কারণে পয়সা বেশি গুণতে হবে বলে জানান তিনি।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement