৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনবে সরকার

৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনবে সরকার

নিজস্ব প্রতিবেদক

Published : ১৬:৩২, ৩১ জুলাই ২০২৪

চলতি অর্থবছরের জন্য ৬০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার অনুমোদন দিয়েছে সরকার। এরমধ্যে সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার এবং কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (কাফকো) থেকে ৩০ হাজার মেট্রিক টন সার কেনা হবে। 

বুধবার (৩১) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক এ-সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

এদিকে, সংযুক্ত আরব আমিরাত থেকে আনা ৩০ হাজার মেট্রিকটন ইউরিয়া সারের দাম নির্ধারণ করা হয়েছে ১২১ কোটি ৪৮ লাখ ২১ হাজার ৮০০ টাকা৷অপর দিকে কাফকো থেকে এ সারের দাম নির্ধারণ করা হয়েছে ১১৬ কোটি ৯৯ লাখ ৭০ হাজার টাকা৷

২০২৪-২৫ অর্থবছরে কাফকো থেকে প্রথম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির প্রস্তাব করে শিল্প মন্ত্রণালয়। এর প্রতি মেট্রিক টনের মূল্য ৩৩০.৫০ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে৷ যার পূর্ব মূল্য ছিল ২৯৯.৬২৫ মার্কিন ডলার৷

অপর দিকে ২০২৩-২৪ অর্থবছরে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ফার্টিগ্লোব ডিস্ট্রিবিউশন লিমিটেড থেকে দশতম লটে ৩০ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার ইউরিয়া সার আমদানির ক্রয় প্রস্তাবটিও করে শিল্প মন্ত্রণালয়। এর প্রতি মেট্রিক টনের মূল্য ৩৪৩.১৭ মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে৷ যার পূর্বমূল্য ছিল ৩২২.৫০ মার্কিন ডলার।

বিডি/এম

শেয়ার করুনঃ
Advertisement