কমেছে বাংলাদেশি পর্যটক, বিপাকে ভারতীয় ব্যবসায়ীরা

কমেছে বাংলাদেশি পর্যটক, বিপাকে ভারতীয় ব্যবসায়ীরা

আন্তর্জাতিক ডেস্ক

Published : ২২:০১, ১ সেপ্টেম্বর ২০২৪

ভারতে তলানিতে নেমেছে বাংলাদেশি পর্যটকের সংখ্যা। ফলে, দেশটির অর্থনীতিতে এর প্রভাব পড়েছে। দেশটির পশ্চিমবঙ্গের কলকাতা শহরের ব্যবসা নেমেছে অর্ধেকে।

করোনার পর এতো ভয়াবহ চিত্র দেখেননি বলে জানিয়েছেন, পর্যটকশূন্য কলকাতার নিউমার্কেট এলাকার ব্যবসায়ীরা।

জানা গেছে, চলতি বছর প্রতিবেশী দুই দেশের জাতীয় নির্বাচনের সময় ভিসানীতিতে কিছুটা কড়াকড়ি আরোপ করে ভারত সরকার। তখন থেকেই বাংলাদেশি পর্যটকের সংখ্যা কমতে শুরু করে।

এ ছাড়া বাংলাদেশে ছাত্র-জনতার আন্দোলনের পর ভিসা কার্যক্রম সীমিত করে দেশটির সরকার। এতেই বাংলাদেশি পর্যটকের সংখ্যা তলানিতে নেমে যায়।

পরিসংখ্যান বলছে, ২০২৩ সালে বাংলাদেশি পর্যটকের সংখ্যা ভারতে আগের বছরগুলোর তুলনায় ৪৮ শতাংশ হারে বেড়েছিল। এতে পর্যটক নির্ভর অর্থনীতিও ফুলে-ফেঁপে উঠতে শুরু করে। তবে চলতি বছর ভারতের ভিসা কার্যক্রম সীমিত করায় দেশটির বাণিজ্যে রীতিমত ভাটা পড়েছে।

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতার নিউমার্কেট এলাকায় খাবার দোকান, শপিংমল, রাস্তাঘাট কার্যত ফাঁকা হয়ে গেছে। শুধু মাত্র বাংলাদেশি পর্যটকদের আসা-যাওয়াকে ঘিরে এখান থেকেই বছরে ভারতের কয়েক হাজার কোটির বাণিজ্য হয়।

দেশটির ব্যবসায়ীরা জানিয়েছেন- রেল, হোটেল, রেস্টুরেন্ট ও মানি চেঞ্জারসহ সব ব্যবসাতেই এর ব্যাপক প্রভাব পড়েছে।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের প্রতি ১০০ জন পর্যটকের মধ্যে ৫০ থেকে ৫৫ জন পর্যটক প্রতিবেশী ভারতে আসতে চান। অল্প খরচে ভ্রমণ, কিছুটা উন্নত চিকিৎসা ব্যবস্থা এবং আত্মীয়-স্বজন বন্ধুদের সঙ্গে দেখা করা এই আগ্রহের অন্যতম কারণ।

এদিকে, বাংলাদেশ থেকে কলকাতায় আসা পর্যটকরা বলছেন, খুব প্রয়োজনে, বিশেষ করে চিকিৎসার জন্য তাদের ভারতে আসতে হচ্ছে। নতুন ভিসা না পাওয়ায় আগের ভিসাতেই তাদেরকে আসতে হয়েছে। তাদের আশা, পরিস্থিতি দ্রুতই স্বাভাবিক হবে।

বিডি/এন

শেয়ার করুনঃ
Advertisement