চলতি বছরে ভারতে বিদেশি পর্যটকের শীর্ষে বাংলাদেশ

চলতি বছরে ভারতে বিদেশি পর্যটকের শীর্ষে বাংলাদেশ

ভ্রমণ ডেস্ক:

Published : ১৭:১০, ২৮ সেপ্টেম্বর ২০২৪

চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত ভারত ভ্রমণে যাওয়া বিদেশি পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি ছিলেন বাংলাদেশিরা। এরপরই ছিল যুক্তরাষ্ট্রের অবস্থান। 

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ভারতের পর্যটন মন্ত্রণালয় এ তথ্য প্রকাশ করেছে। ভারতের সংবাদমাধ্যম প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) এ খবর জানিয়েছে।

পর্যটন মন্ত্রণালয় বলছে, গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত ভারতে পর্যটকদের ভ্রমণের ক্ষেত্রে শীর্ষে থাকা ৫ দেশ হলো বাংলাদেশ (২১.৫৫ শতাংশ), যুক্তরাষ্ট্র (১৭.৫৬ শতাংশ), যুক্তরাজ্য (৯.৮২ শতাংশ), কানাডা (৪.৫ শতাংশ) ও অস্ট্রেলিয়া (৪.৩২ শতাংশ)।

গত বছর ভারতে সবচেয়ে বেশি পর্যটক গিয়েছিল যুক্তরাষ্ট্র থেকে। এরপরে ছিল বাংলাদেশের অবস্থান। এ বছর ৬ মাসের মধ্যে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে প্রথম অবস্থানে চলে গেছে বাংলাদেশ।

মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত ৬ মাসে প্রায় ৪৭ লাখ ৮০ হাজার পর্যটক ভারত ভ্রমণ করেছেন। এর মধ্যে শুধু জুনে ৭ লাখ ৬ হাজার ৪৫ জন পর্যটক ভারত ভ্রমণ করেছেন।

এ সংখ্যা ২০২৩ সালের জুনের তুলনায় ৯ শতাংশ বেশি। তবে ২০১৯ সালের জুনের তুলনায় ২.৮ শতাংশ কম।

গত জানুয়ারি থেকে জুন পর্যন্ত সময়ে পর্যটকদের এ সংখ্যা ছিল ৪৭ লাখ ৭৮ হাজার ৩৭৪। এ সংখ্যা গত বছরের একই সময়ের তুলনায় ৯.১ শতাংশ বেশি, তবে তা ২০১৯ সালের একই সময়ের তুলনায় ৯.৮ শতাংশ কম।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের প্রতি ১০০ জন পর্যটকের মধ্যে প্রতিবেশী ভারতে যেতে চান ৫০-৫৫ জন পর্যটক। অল্প খরচে ভ্রমণ এ আগ্রহের অন্যতম কারণ। তবে জুলাই থেকে কমেছে পর্যটক সংখ্যা।

গত ৫ আগস্ট শেখ হাসিনা সরকারের পতনের পর ভারত-বাংলাদেশের সম্পর্কের অবনতি হওয়ায় ভারতে বাংলাদেশ থেকে যাওয়া পর্যটকের সংখ্যা প্রায় ৯০ শতাংশ কমে গেছে।

বিডি/ও

শেয়ার করুনঃ
Advertisement